হজ ভিসার কার্যক্রম শুরু করল সৌদি আরব

হজ ভিসার কার্যক্রম শুরু করল সৌদি আরব

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: আসন্ন পবিত্র হজ উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নিয়েছে সৌদি আরব। গতকাল থেকে শুরু হয়েছে হজের ভিসা ইস্যুর কার্যক্রম। আগামী ২৯ এপ্রিল (২০ শাওয়াল) পর্যন্ত এ কার্যক্রম চলবে। আর ৯ মে (১১ জিলকদ) থেকে হজযাত্রীদের সৌদি আরব গমন শুরু হবে।

এদিকে এরই মধ্যে হজযাত্রীদের আবাসন নিশ্চিতে এক হাজার ৮৬০টি ভবনকে অনুমোদন দিয়েছে মক্কা নগর কর্তৃপক্ষ। আগামী ৮ মে হজ মৌসুম শুরু হওয়া পর্যন্ত এ সংখ্যা বৃদ্ধি পেয়ে পাঁচ হাজারে গিয়ে পৌঁছাতে পারে।

২০২৩ সালে বিভিন্ন দেশ থেকে এক কোটি ৩০ লাখ ৫৫ হাজারের বেশি লোক ওমরাহ করে, যা ছিল সৌদি আরবের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা। আগামী হজ মৌসুম শুরুর আগেই দুই কোটির বেশি মুসল্লি ওমরাহ পালন করবে বলে আশা করছে সৌদি আরব।

একই বছর ২৮ কোটির বেশি মুসল্লি পবিত্র মসজিদে নববীতে নামাজ পড়ে ও রওজা শরিফ জিয়ারত করে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৪ জুন পবিত্র হজের কার্যক্রম শুরু হবে।
সৌদি আরবের ভিশন ২০৩০ বাস্তবায়নে হজ ও ওমরাহ যাত্রীদের উন্নত পরিষেবা দিতে নানা পদক্ষেপ নেওয়া হয়। এরই অংশ হিসেবে সহজেই ‘নুসুক’ অ্যাপের মাধ্যমে হজ ও ওমরাহর বুকিং দেওয়া যায়।

এমনকি সৌদি আরবে পৌঁছে অ্যারাইভাল ভিসায় ওমরাহ করা যায়। ওমরাহ ভিসার মেয়াদ ৯০ দিন পর্যন্ত বাড়ানো হয়। তা ছাড়া সাউদিয়া এয়ারলাইনসের মাধ্যমে ৯৬ ঘণ্টার ট্রানজিট বা স্টপওভার ভিসা নিয়েও ওমরাহ পালন করা যায়। আর নুসুক অ্যাপের মাধ্যমে ২৪ ঘণ্টার মধ্যে ই-ভিসা পাওয়া যায়।

সূত্র : গালফ নিউজ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *