৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

হাজার মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনে সৌদির সঙ্গে চুক্তি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশের বৃহৎ সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের লক্ষ্যে সৌদি কোম্পানি অ্যাকেয়া পাওয়ারের সঙ্গে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) মধ্যে একটি নন বাইন্ডিং সমঝোতা স্মারক সই হয়েছে। নোয়াখালীর স্বর্ণদ্বীপে এ প্রকল্পটি বাস্তবায়ন হলে বিদ্যুৎকেন্দ্রটি থেকে একহাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

পিডিবির সচিব মোহাম্মদ সেলিম রেজা ও অ্যাকোয়া পাওয়ারের ব্যবসা উন্নয়ন বিভাগের নির্বাহী পরিচালক আয়াদ আল আমরিনিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা চুক্তির বিষয়ে অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সরকার সমন্বিতভাবে কাজ করছে। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) প্রয়োজনীয় কারিগরি সহায়তা ও পরামর্শ দিচ্ছে। বাংলাদেশে সৌদি কোম্পানি অ্যাকোয়া পাওয়ারের এক হাজার মেগাওয়াট পর্যন্ত সৌর বিদ্যুৎ স্থাপনের আগ্রহ প্রশংসারযোগ্য।

বাংলাদেশ বিভিন্নভাবে নবায়নযোগ্য জ্বালানির প্রসারকে উৎসাহিত করছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, জমির সমস্যা সমাধানে আধুনিক প্রযুক্তির প্রয়োগ অপরিহার্য। অ্যাকোয়া পাওয়ার বিনিয়োগ ও প্রযুক্তি সহায়তা নিয়ে আসবে; যা আমাদের ২০৪১ সালের ক্লিন এনার্জির পরিকল্পনা বাস্তবায়নে সহযোগিতা করবে।

পিডিবি চেয়ারম্যান মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান ও বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ আল দুহাইলান প্রমুখ।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com