২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৭ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

হাতিরঝিলে ব্যঙ্গচিত্র হাতে শিক্ষার্থীদের প্রতিবাদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সারা দেশে নিরাপদ সড়কের দাবিতে পূর্ব ঘোষণা অনুযায়ী সড়ক অব্যবস্থাপনার সঙ্গে জড়িতদের প্রতি ব্যঙ্গচিত্র প্রদর্শন করতে রাস্তায় নেমেছেন শিক্ষার্থীরা।

রোববার (৫ ডিসেম্বর) দুপুর থেকে শিক্ষার্থীরা রামপুরা ব্রিজের হাতিরঝিল অংশের ফুটপাতে ব্যঙ্গচিত্র নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করছেন। মানববন্ধনে খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীরা পূর্ব ঘোষণা অনুযায়ী সড়কের অব্যবস্থাপনার বিরুদ্ধে ব্যঙ্গচিত্র প্রদর্শন করছেন। এ সময় তারা নিরাপদ সড়কের দাবিতে তাদের দেওয়া ১১ দফা দাবির পক্ষে নানা শ্লোগান দেন। পরে তারা আগামীকাল বেলা ১২টায় সড়কে নিহতদের স্মরণে শোক পালন ও কালো ব্যাজ ধারণের ঘোষণা দেন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত ধারাবাহিকভাবে এই আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

জ্বালানি তেল ডিজেল-কেরোসিনের দাম বাড়ার কারণে গত ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারা দেশে বাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়ানো হয়। শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে অর্ধেক ভাড়া নিশ্চিত করতে ১১ নভেম্বর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) একটি স্মারকলিপি দেয় নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) সঙ্গে যুক্ত শিক্ষার্থীরা। সেদিন থেকেই অর্ধেক ভাড়ার দাবিতে সড়কে শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয়।

আন্দোলন চলাকালে ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হলে অর্ধেক ভাড়ার সঙ্গে আন্দোলনে নিরাপদ সড়কের দাবি যুক্ত হয়।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত মঙ্গলবার রাজধানীতে বাসে অর্ধেক ভাড়া নেওয়ার ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। তবে শিক্ষার্থীরা নিরাপদ সড়কসহ সারা দেশে অর্ধেক ভাড়ার দাবিতে অনড় রয়েছে।

প্রসঙ্গত, শিক্ষার্থীরা গত কয়েক দিন ধরে রামপুরা ব্রিজে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে যাচ্ছেন। সর্বশেষ শনিবার তারা সড়কের অব্যবস্থাপনা ও দুর্নীতির বিরুদ্ধে রামপুরা ব্রিজে দাঁড়িয়ে লাল কার্ড প্রদর্শন করেন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com