হাত দিয়ে খাওয়ার যেসব উপকার

হাত দিয়ে খাওয়ার যেসব উপকার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কবজি ডুবিয়ে না খেলে খাওয়া পূর্ণ হয় না বেশিরভাগ বাঙালির। আর এই অভ্যাস আমাদের অনেক পুরোনো। তাই স্পুন কিংবা চপ-স্টিক নয়, হাত দিয়ে খেতেই আমরা স্বাচ্ছন্দ্যবোধ করি। এই অভ্যাসের রয়েছে অনেক উপকারিতাও। হাত দিয়ে খাবার খেলে দূরে থাকা যায় অনেক রোগ থেকেও। কলকাতা ২৪ প্রকাশ করেছে হাত দিয়ে খাবার খাওয়ার কিছু উপকারিতার কথা।

অনেকে মনে করেন হাতের বদলে চামচ দিয়ে খাবার খাওয়া স্মার্টনেসের অংশ। কিন্তু আমাদের হাত এমন একটি অঙ্গ যা একাধিক কাজ করার জন্য তৈরি হয়েছে, যার মধ্যে অন্যতম কাজ হলো খাবার খাওয়া। তাই খাবার খাওয়ার ক্ষেত্রে অকারণে চামচ ব্যবহারের কোনো প্রয়োজন নেই।

আমরা যখন হাত দিয়ে খাবার খাই তখন চাইলেও তাড়াহুড়ো করে খাবার খাওয়া সম্ভব হয় না। খেতে হয় ধীরে-সুস্থে। যে কারণে খাবার খাওয়ার পরে তা সঠিকভাবে হজম হওয়ার সুযোগ পায়। আর একথা তো সবারই জানা যে, খাবার ঠিকভাবে হজম হলে শরীর তার প্রয়োজনীয় পুষ্টির যোগান পেয়ে যায়।

হাত দিয়ে খাবার খেলে অজান্তেই হয়ে যায় শরীরচর্চার কাজও। কারণ আমরা যখন হাত দিয়ে খাবার খাই তখন একাধিক পেশির সঞ্চালন হয়। ফলে হাতের পাশাপাশি সারা শরীরে রক্তের সরবরাহ বেড়ে যায়। যে কারণে আমাদের বিভিন্ন অঙ্গে অক্সিজেন সমৃদ্ধ রক্তও পৌঁছে যায়। ফলে শরীরের প্রতিটি অংশ উজ্জীবিত হয়ে ওঠে।

বদ হজম বা গ্যাস্ট্রিকের সমস্যা থাকলে হাত দিয়ে খাবার খাওয়ার অভ্যাস করুন। হাত দিয়ে খাবার খেলে বদ হজম এবং গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয় সহজেই। হাত দিয়ে খাবার খাওয়ার সময় আমাদের হাতে থাকা বেশ কিছু উপকারি ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করার সুযোগ পেয়ে যায়। এই ব্যাকটেরিয়াগুলো হজমের উন্নতি ঘটানোর পাশাপাশি মুখ, গলা এবং ইন্টেস্টাইনকে সুরক্ষিত রাখতে বিশেষ ভূমিকা রাখে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *