হামাস ইসরাইল ইস্যুতে যে সিদ্ধান্ত নিল আরব লীগ

হামাস ইসরাইল ইস্যুতে যে সিদ্ধান্ত নিল আরব লীগ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: হামাস-ইসরাইল সংঘর্ষের ৬ষ্ঠ দিনে দুপক্ষের ২৪০০ লোক নিহত হয়েছেন। আহত হয়েছে পাঁচ সহস্রাধিক মানুষ। হামাসের হামলার জবাবে অবরুদ্ধ গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরাইল। এমন পরিস্থিতিতে ফিলিস্তিন ইস্যুতে জরুরি বৈঠক করেছেন আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীরা।

বৈঠক থেকে দখলদার ইসরাইলকে আন্তর্জাতিক বাধ্যবাধকতা পূরণ এবং ফিলিস্তিনিদের জন্য রাষ্ট্র প্রতিষ্ঠা করতে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের বিষয়ে আলোচনায় ফিরে আসার আহ্বান জানিয়েছেন আরবের পররাষ্ট্রমন্ত্রীরা।

একই সঙ্গে গাজায় চলমান ইসরাইলি বিমান হামলা অবিলম্বে বন্ধের দাবি জানিয়েছেন তারা।

বুধবার মিসরের কায়রোতে আরব লিগের জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখান থেকে আরব বিশ্বের পররাষ্ট্রমন্ত্রীরা শান্তি প্রক্রিয়া পুনরায় শুরু এবং প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন ও ইসরাইলের মধ্যে আলোচনা শুরু করার ওপর জোর দেন।

এর আগে সোমবার অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেওয়া যায়, সে বিষয়ে আলোচনা করতে আরব লিগের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করবেন বলে জানানো হয়েছিল।

আরব লীগের ডেপুটি চিফ হোসাম জাকি জানিয়েছিলেন, ইসরাইল গাজায় হামলা চালিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে কায়রোর বিশেষ বৈঠকে আরব ও আন্তর্জাতিক পর্যায়ে তেলআবিবের বিরুদ্ধে কী কী রাজনৈতিক ব্যবস্থা নেওয়া যায় সে বিষয়ে আলোচনা হবে।

সূত্র: দ্য গার্ডিয়ান   

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *