হামাস লড়ছে তাদের অধিকার ও স্বাধীনতা প্রতিষ্ঠার জন্য: মাওলানা আরশাদ মাদানী

হামাস লড়ছে তাদের অধিকার ও স্বাধীনতা প্রতিষ্ঠার জন্য: মাওলানা আরশাদ মাদানী

ফিলিস্তিনের স্বাধীনতাকামী বিপ্লবী সংগঠন হামাসকে নিয়ে সারা বিশ্বে চলছে তুমুল আলোচনা ও সমালোচনা। কেউ তাদেরকে বলছে তারা সন্ত্রাসী সংগঠন কেউ বা বলছে তারা স্বাধীনতা রক্ষার অগ্রসেনানী। এই বিষয়ে মাওলনা আরশাদ মাদানী ইন্ডিয়া টিভির এক সাংবাদিকের করা তিনটি প্রশ্নের উত্তর দিয়েছেন। পাথেয় টোয়েন্টিফোর ডটকম সেগুলো বাংলায় উপস্থাপন করছে দেশীয় পাঠকদের জন্য।

হামাসকে সন্ত্রাসী ও জঙ্গিবাদী বলা হচ্ছে, আপনার মতামত কী?

হামাসকে সন্ত্রাসী ও জঙ্গিবাদী আপনি বলছেন। তারা কীভাবে সন্ত্রাসী হয়? তারা তাদের অধিকারের জন্য, স্বাধীনতার জন্য পূর্ণ শক্তি দিয়ে ইসরায়েলের বিরুদ্ধে লড়ছে। আর ইসরায়েলের অবস্থা এমন যে আমেরিকার কাছে যা আছে তা সবই যেন ইসরায়েলের। এই দৃশ্য সবাই দেখেছে যে আমেরিকার নেতৃবর্গ এসে জনসম্মুখে ঘোষণা দিয়ে বলছে, ‘আমরা তোমাদের সাথে আছি’।

এরপরও সেই মজলুমেরা যারা খুবই সাধারণ জীবনযাপন করছে এবং সকালে কাজের জন্য বের সন্ধ্যায় যখন ঘরে ফেরে তখনই তাদের বাচ্চাদের মুখে দুটো খাবারের ব্যবস্থা হয়। এই অবস্থায়ও তারা তাদের অধিকারের জন্য মাথায় কাফনের কাপড় বেঁধে নিয়েছে।
তারা কী করে সন্ত্রাস হয়? যারা নিজেদের অধিকারের জন্য লড়াই করে। ইতিহাস আজও স্বাক্ষী যারা ইতিহাস জানে তারা বলতে পারবে।

আসলে সন্ত্রাসী তো ওরাই যারা এ সমস্ত মজলুম মানুষের দেশকে নিজেদের কব্জায় রেখে তাদেরকে গোলাম বানাতে চায়। তাদের এ নির্মমতার কারণে হাজারো নারী ও শিশুরা শহীদ হয়ে গিয়েছে। যারা লড়তে চায় তারা হামাসের সাথে লড়াই করুক। হামাস তো এমন গণহত্যা চালায়নি। ইসরায়েল চালিয়েছে। যারা লড়তে চায় তারা হামাসের সাথে লড়াই করুক। সাধারণ জনগণকে এসব থেকে দূরে রাখুক৷

ইরান হামাসের পাশে দাঁড়িয়েছে। মুসলমান ভাইয়ের স্বাধীনতা সংগ্রামে শরীক হওয়ার জন্য। গোলামীর জিঞ্জির ভেঙে ফেলার জন্য। কে চায় নিজেকে গোলাম হিসেবে অন্যের কাছে সোপর্দ করতে? এজন্য ইরান প্রথম তাদের ভাইদের পাশে প্রথম সহযোগী হিসেবে দাঁড়িয়েছে।

হামাস কি তাহলে সাহসী রূপ প্রদর্শন করছে?

অবশ্যই। এটা তো বীরত্বের কথা। তাদের কাছে মোকাবেলা করার কিছুই নেই। এরপরও তারা নিজেদের জীবনকে বাজি রেখে প্রাণপণে লড়ে যাচ্ছে।

অনেকে তো তাদের জঙ্গিবাহিনী বলছে?

দুনিয়ার অনেকেই বলছে তারা জঙ্গি, আতঙ্ক সৃষ্টিকারী। তারা সঠিক ইতিহাস সম্পর্কে অবগত নয়। বা এটা বলতে পারেন যারা ইহুদী এবং নাসায়ীদের গোলামী করে তারাই এসব বলে। মূলত বাস্তবতা এমন নয়।

 

সূত্র, ইন্ডিয়া টিভি

উর্দু থেকে অনুবাদ- তামীম আব্দুল্লাহ 
সম্পাদনা, ইবন হাশিম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *