২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১লা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হিজাব খুলে বিক্ষোভে ইরানের স্কুলছাত্রীরা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মাথা থেকে হিজাব খুলে বাতাসে দুলিয়ে এবং ধর্মীয় নেতাদের বিরুদ্ধে স্লোগান দিয়ে ইরানের চলমান বিক্ষোভে একাত্মতা প্রকাশ করেছে ইরানের স্কুলছাত্রীরা। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ঠিকমত হিজাব না পরায় মাহশা আমিনি নামের ২২ বছরের এক তরুণীকে নীতি পুলিশ আটক করার পর তাদের হেফাজতে ওই তরুণীর মৃত্যু হলে ইরান জুড়ে তীব্র প্রতিবাদ বিক্ষোভ ছড়িয়ে পড়ে। মাহশার দাফনের দিন থেকে যে বিক্ষোভ শুরু হয়েছিল তার আগুন এখন পুরো ইরান জুড়ে জ্বলছে। এরই মধ্যে বিক্ষোভে শতাধিক মানুষ নিহত হয়েছে বলে জানা গেছে।

এবারের বিক্ষোভে নারীদের অংশগ্রহণ উল্লেখযোগ্য। এ তালিকায় নতুন যোগ হলো স্কুল শিক্ষার্থীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিক্ষোভের এমন কয়েকটি ভিডিও ও ছবি ছড়িয়ে পড়েছে।

এই সব ভিডিওর সত্যতা যাচাই করেছে বিবিসি। একটি ভিডিওতে একটি স্কুলের ভেতরের মাঠে শিক্ষার্থীদের বিক্ষোভ করতে দেখা যায়। আরও বেশ কয়েকটি নগরীর সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভ করতে দেখা গেছে। তেহরানের পশ্চিমের নগরী কারাজে একদল ছাত্রীকে একজন শিক্ষকের সামনে স্লোগান দিতে দেখা যায়।

সোমবার (৩ অক্টোবর) সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা যায়, ছাত্রীরা ‘আপনার লজ্জা করা উচিত’ বলে স্লোগান দিচ্ছে। শিক্ষকের দিকে তাদের পানির বোতল ছুঁড়ে মারছে।

কারাজ নগরীর আরেকটি ভিডিওতে দেখা যায়, শিক্ষার্থীদের রাস্তায় ‘যদি আমরা একতাবদ্ধ না হই, তবে তারা আমাদের একে একে মেরে ফেলবে’ বলে স্লোগান দিচ্ছে।

দক্ষিণের নগরী শিরাজে সোমবার কয়েক ডজন স্কুল ছাত্রী একটি প্রধান সড়ক আটকে বিক্ষোভ দেখায়। ওই সময় তারা মাথা থেকে হিজাব খুলে বাতাসে নাড়ছিল এবং ‘স্বৈরাচারের পতন চাই’ বলে স্লোগান দিচ্ছিল।

মঙ্গলবার (৪ অক্টোবর) কারাজ, তেহরান, সাকাজ ও সানানদাজ নগরীতে স্কুলছাত্রীদের বিক্ষোভের খবর পাওয়া গেছে বলে জানায় বিবিসি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com