৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৪শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

হিজাব দিবসে আল নূর সেন্টারের আহ্বান

হিজাব দিবসে আল নূর সেন্টারের আহ্বান

পাথেয় টোয়েন্টিফের ডটকম :: পহেলা ফেব্রুয়ারি। আন্তর্জাতিক হিজাব দিবস উপলক্ষে আল নূর কালচারাল সেন্টার কাতার মহিলা বিভাগ পক্ষ থেকে শুভেচ্ছা জানিয়েছেন, পরিচালক আলেমা মাহমূদা নূরুল আমিন, সহযোগী পরিচালক আলেমা সারা মাহমুদ, সহকারী পরিচালক লুৎফুন নাহার ইউসুফ।

তারা এক বিবৃতিতে বলেছেন, বিশ্বব্যাপী হিজাববিরোধী অপপ্রচার রোধ ও মুসলিম নারীদের অধিকার সচেতনের লক্ষ্যে ২০১৩ সালে নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশী নারী নাজমা খানের উদ্যোগে এই দিবসের সূচনা হয়। উইকিপিডিয়ার বিবরণ মতে এ বছর ১১৬টি দেশে হিজাব দিবস পালিত হচ্ছে। অনেক অমুসলিম নাগরিক এবং সংগঠন ও হিজাব দিবসের প্রতি সংহতি প্রকাশ করেছে। নিশ্চয়ই এটি সমগ্র মুসলিম নারীদের জন্য বিরাট অর্জন। আর এই মহতি উদ্যোগের পেছনে রয়েছেন একজন বাংলাদেশী নারী- এটা আমাদের বাড়তি প্রেরণা দেয়। এই দিনে আল নূর কালচারাল কাতার-এর মহিলা বিভাগের পক্ষ থেকে আমাদের আহ্বান-

– হিজাব মুসলিম নারীর ধর্মীয় দায়িত্ব ও মানবাধিকার। কোনভাবেই এই অধিকার ক্ষুণœ হতে দেয়া যাবে না।

– বাংলাদেশেরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হিজাব ও পর্দা করতে নিষেধ করা হয়। এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি জোর দাবি জানাই।

– কর্মক্ষেত্রেও অনেক নারীকে হিজাব ও পর্দা পালনে বাধা দেয়া হয়। আমরা সরকার ও মানবাধিকার সংগঠনগুলোকে এ ব্যাপারে সোচ্চার ও যথাযথ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাই।

– মা বোনদেরকে ফ্যাশনেবল হিজাবের পরিবর্তে শরয়ী পর্দা পালনের আহ্বান জানাই।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com