১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১১ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

হিজাব বিরোধী রায়: কঠোর সমালোচনা করে যা বললেন মাওলানা মাহমুদ মাদানী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইসলামে হিজাব অপরিহার্য নয় বলে ভারতের কর্নাটক হাইকোর্ট যে রায় দিয়েছে তার কঠোর সমালোচনা ও বিরোধিতা করেছেন জানেশীনে ফিদায়ে মিল্লাত, বর্তমান বিশ্বের অন্যতম অধ্যাত্মিক রাহবার, জমিয়তে উলামা হিন্দের সভাপতি, আওলাদে রাসূল মাওলানা সাইয়্যিদ মাহমুদ আসআদ মাদানী।

তিনি বলেন, এই রায়ের মাধ্যমে দেশে ধর্মীয় স্বাধীনতার উপর সরাসরি প্রভাব পড়বে। তাচাড়া কোনো সমাজ শুধু আইনের উপর নির্ভর করে চলে না; বরং তা সামাজিকতা ও ঐতিহ্য উভয়টির দ্বারা গ্রহণযোগ্য হতে হয়।

জমিয়তে উলামা হিন্দের সভাপতি আরও বলেন, এই রায়ের মাধ্যমে ধারাবাহিকভাবে নেতিবাচক প্রভাব পড়তে থাকবে, বিশেষত মুসলিম মেয়েদের শিক্ষা ক্ষতিগ্রস্ত হবে এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে সৃষ্টি করা এই পরিস্থিতিতে নিজেদের স্বাধীনতা ও নির্ভরতা হারিয়ে ফেলব।

মঙ্গলবার আদালতের বিতর্কিত রায়ের কঠোর সমালোচনা ও বিরোধিতা করে এসব কথা বলেছেন মাওলানা সাইয়্যিদ মাহমুদ আসআদ মাদানী।

একটি বিষয়কে শুধু আদালতের রায়ের মাধ্যমে মুছে ফেলা সম্ভব নয় জানিয়ে এই অধ্যাত্মিক রাহবার বলেন, ভারতে প্রাচীন কাল থেকেই সাংস্কৃতিকভাবে ও ঐতিহ্যগত দিকে থেকে এবং বিশষ করে মুসলিম নারীদের বিশ্বাস ও আকিদায় শত শত বছর ধরে হিজাব ও পর্দার প্রয়োজনীয়তা সাব্যস্ত। এরকম একটি বিষয়কে শুধু আদালতের রায়ের মাধ্যমে মুছে ফেলা সম্ভব নয়।

তিনি গুরুত্বারোপ করে আরও বলেন, যে ধর্মের বিষয়ে রায় দেয়া হবে, সেই ধর্মের আকিদা ও বিশ্বাসের ফায়সালা ওই ধর্মের সংশ্লিষ্ট আলেম ও স্কলাররা দিবেন। আদালত এর মধ্যে নিজের তরফ থেকে পৃথক কৌশল ব্যবহার করতে পারে না।

মাওলানা মাহমুদ মাদানী প্রাদেশিক ও কেন্দ্রীয় সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, কোনো ধর্মের সাংস্কৃতিক, ঐতিহ্যগত ও বিশ্বাসের বিষয়গুলো সমুন্নতের দায়িত্ব পালন করুন। আর যদি সমস্যার সমাধান আদালতের মাধ্যমে না হয়, তাহলে গণতন্ত্র এসেম্বলি ও পার্লামেন্টকে আইন প্রণয়নের অধিকার দিয়েছে। তাই জাতীয় স্বার্থে আইনী প্রতিষ্ঠানগুলোকে ভূমিকা রাখতে হবে।

মুসলিম যুবকদের রাস্তা অবরোধ করে বিক্ষোভ না করে আহ্বান জানিয়ে জমিয়তে উলামা হিন্দের সভাপতি বলেন, আপনারা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করবেন না এবং আইনকে নিজের হাতে না তুলে নেবেন না। এগুলো এড়িয়ে দৃঢ়তার সাথে ধৈর্য ধারন করুন।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com