৩০শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ , ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে জিলহজ, ১৪৪২ হিজরি

হিন্দু ও শিখদের সহায়তায় মসজিদের ভিত্তিপ্রস্তর

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গ্রামের হিন্দু ও মুসলিমদের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি তৈরি করতে মসজিদ নির্মাণে সহায়তায় এগিয়ে এসেছেন ভারতের পাঞ্জাব রাজ্যের প্রত্যন্ত গ্রামের হিন্দু ও শিখ অধিবাসীরা। গত রবিবার (১৩ জুন) সকালে বৃষ্টির কারণে পাশের একটি গুরুদুয়ারে মসজিদের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠান সম্পন্ন হয়।

পাঞ্জাবের মোগা জেলায় অবস্থিত ভ্যালোর গ্রামে ১২ হাজার মানুষের বসবাস। তাতে সাতটি গুরুদ্বার ও দুটি মন্দির থাকলেও মুসলিম বাসিন্দাদের জন্য কোনো মসজিদ নেই। তাই এবার মসজিদ নির্মাণে এগিয়ে এসেছেন স্থানীয় শিখ ও হিন্দু ধর্মাবলম্বীরা।

গ্রামের প্রধান পলা সিং জানান, ১৯৪৭ সালে দেশ ভাগের আগে একটি মসজিদ ছিল। তবে সময়ের পরিক্রমায় তা ধ্বংসাবশেষে পরিণত হয়। তখন থেকে এখানে চারটি মুসলিম পরিবার বসবাস করছেন। গ্রামের হিন্দু ও শিখরা মুসলিম পরিবারের জন্য আগের মসজিদ পুননির্মাণের উদ্যোগ নেয়।

তিনি আরও জানান, অনেক গ্রামবাসীই মসজিদ নির্মাণের জন্য ১ হাজার থেকে শুরু করে ১ লাখ রুপি পর্যন্ত দান করেছেন। ওয়াকফ বোর্ডের সদস্যরাও অর্থ তহবিলে অবদান রেখেছেন।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে ছিলেন নায়েব শাহি ইমাম মাওলানা মোহাম্মদ উসমান রহমানি লুদিয়ানভি। তিনি এমন উদ্যোগের জন্য গ্রামের মানুষকে ধন্যবাদ জানান।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com