২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১লা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

হিমালয়ে তুষারধসে প্রাণ গেলো ১০ পর্বতারোহীর

ভারতের উত্তরাখণ্ড সংলগ্ন হিমালয়ের তুষারধসে ১০ পর্বতারোহী নিহত হয়েছেন। দুর্ঘটনায় নিখোঁজ রয়েছেন বেশ কয়েকজন। এদের অধিকাংশই প্রশিক্ষণার্থী পর্বতারোহী বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

মঙ্গলবার (৪ অক্টোবর) উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার মাউন্ট দ্রোউপদী কা ডান্ডা-২ পর্বতশৃঙ্গে এই দুর্ঘটনা ঘটে। পর ৮ জনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিখোঁজ পর্বতারোহীদের উদ্ধারেও তৎপরতা চালানো হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যমের তথ্যমতে, এ দিন সকালে হিমালয়ের প্রায় ১৭ হাজার ফুট উঁচুতে অবস্থিত একটি শৃঙ্গে ২৯ সদস্যের প্রশিক্ষণার্থী পর্বতারোহী দল তুষারধসের কবলে পড়ে।

উত্তরাখণ্ড রাজ্যের পুলিশ প্রধান অশোক কুমার জানিয়েছেন, ১০ জনকে মৃত এবং বেশ কয়েকজনকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। নিখোঁজরা প্রশিক্ষণার্থীরা সবাই তুষারধসের স্থান থেকে অনেক দূরের একটি পর্বতারোহণ ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ নিচ্ছিলেন।

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি জানিয়েছেন, জাতীয় বিপর্যয় মোকাবেলা বাহিনী এবং ভারতীয় সেনাবাহিনী উদ্ধার প্রচেষ্টা চালাচ্ছে। নিখোঁজদের সন্ধানে ভারতীয় বিমানবাহিনী দুটি হেলিকপ্টারও মোতায়েন রয়েছে। ভারতের ইতিহাসে প্রথম এতো বড় পর্বতারোহীদলে বিপর্যয়ে পড়লো।

এ ঘটনায় শোক প্রকাশ করে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, শোকাহত পরিবারগুলোর প্রতি সমবেদনা। এটি দুঃখজনক যে, আমরা বেশকিছু মূল্যবান প্রাণ হারিয়েছি। উদ্ধার অভিযান চলছে। নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com