৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

১০০০ টন গম পৌঁছেছে আখাউড়া স্থলবন্দরে

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গত দুই দিনে ১০০০ টন গম এসে পৌঁছেছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে। এরই মধ্যে বৃহস্পতিবার (২৫ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত ১০০ টন গম ট্রাক থেকে খালাস করা হয়েছে।

এরআগে, বুধবার (২৪ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত ৩০০ টন এবং বৃহস্পতিবার ৭০০ টন গম আগরতলা হয়ে আখাউড়া স্থলবন্দরে স্থলবন্দরে পৌঁছে।

ভারত থেকে গমগুলো আমদানি করেছে ইসলাম এগ্রোবেট লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। গমগুলোর আখাউড়া স্থলবন্দরের কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ করছে মেসার্স খলিফা এন্টারপ্রাইজ।

মেসার্স খলিফা এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. মোজাম্মেল হক বলেন, গম রপ্তানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞা জারির পূর্বে ২ হাজার ৫০০ মেট্রিক টন গম আমদানির জন্য এলসি খুলেছিলো ইসলাম এগ্রোবেট লিমিটেড। ওই এলসির প্রথম চালানে এক হাজার টন গম গত দুদিনে আখাউড়া স্থলবন্দরে এসেছে। এর মধ্যে বুধবার বিকেলে ১১টি ট্রাকে ৩০০ টন গম। আর বৃহস্পতিবার ৩৪টি ট্রাকে আসে বাকি ৭০০ টন গম। এদিন দুপুর থেকে বিকেল পর্যন্ত প্রায় ১০০ টন গম বন্দর থেকে খালাস করা হয়। এলসির বাকি দেড় হাজার টন গম আগামী সপ্তাহে আখাউড়া স্থলবন্দরে এসে পৌঁছাবে বলে জানান তিনি।

আখাউড়া স্থলবন্দর সূত্রে জানা যায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর নিজ দেশে গমের সরবরাহ স্বাভাবিক ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত সরকার। এর ফলে নতুন করে গম আমদানির জন্য এলসি খুলতে পারেননি ব্যবসায়ীরা। তবে নিষেধাজ্ঞার পূর্বে খোলা এলসির গমগুলো আটকা পড়ে অতিবৃষ্টি আর পাহাড়ি ঢলে ত্রিপুরার রেল ও সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার কারণে। পরবর্তীতে যোগাযোগ ব্যবস্থা সচল হলে গত ১ আগস্ট থেকে পুরোনো এলসির গম আসা শুরু হয় আখাউড়া স্থলবন্দরে। তবে ৭ আগস্টের পর আর গমের চালান আসেনি। পরবর্তীতে ১৬ দিন বন্ধ থাকার পর গত বুধবার (২৪ আগস্ট) থেকে আবারও ভারত থেকে গম আমদানি শুরু হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com