১০ বছরে মিসরে ১১ হাজারের বেশি মসজিদ উদ্বোধন

১০ বছরে মিসরে ১১ হাজারের বেশি মসজিদ উদ্বোধন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : মিসরে গত এক দশকে সংস্কার ও উন্নয়নের পর ১১ হাজার ৪৬০টি মসজিদ উদ্বোধন করা হয়েছে। প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসির শাসনামলে আনুমানিক ১৫ হাজার ৬৫৪ বিলিয়ন পাউন্ড অর্থ ব্যয়ে এসব মসজিদের উদ্বোধন করা হয়। গত ২৮ ডিসেম্বর এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন দেশটির আওকাফবিষয়ক মন্ত্রী ড. মুহাম্মদ মুখতার জামআহ।

ড. মুহাম্মদ জানান, আওকাফবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে মিসরের সব মসজিদের উন্নয়ন করা হয়েছে।

এর মধ্যে মন্ত্রণালয়ের পাঁচ বিলিয়ন পাউন্ডের বেশি অর্থ ব্যয়ে চার হাজার ৬২৩টি মসজিদ তৈরি করা হয়। আর বাকি ছয় হাজার ৮৩৭টি মসজিদ ৯ হাজার ৭৫৫ পাউন্ড বিলিয়ন ব্যয়ে তৈরি করা হয়। এর মধ্যে অনেক মসজিদ নিজস্ব অর্থায়নে সংস্কার করা হয়।

তিনি আরো জানান, ২০২০ সালের ৪ সেপ্টেম্বর থেকে ২০২৩ সালের ২৯ ডিসেম্বর পর্যন্ত মিসরের বিভিন্ন অঞ্চলে চার হাজার ৩৩৯টি মসজিদ উদ্বোধন করা হয়।

এর মধ্যে ৩৪৮টি মসজিদ স্বীকৃতি ও গুণমান নিশ্চিতকরণে ‘এ’ শ্রেণির সনদ অর্জন করে। নতুন মসজিদ উদ্বোধনে মিসরের আওকাফ মন্ত্রণালয় রেকর্ড করেছে। এর মাধ্যমে আল্লাহর ঘর নির্মাণে মন্ত্রণালয়ের গুরুত্ব উপলব্ধি করা যায়।

ড. মুহাম্মদ আরো জানান, অবকাঠামোগত সংস্কার ছাড়াও মসজিদের কার্পেট কার্যক্রমও সম্পন্ন হয়।

এরই মধ্যে ৩৫ হাজারের বেশি মসজিদে ১০ মিলিয়ন বর্গমিটারের বেশি স্থানে কার্পেট বিছানো হয়। আওকাফ মন্ত্রণালয়ের মালিকানাধীন দামানহোর কার্পেট ফ্যাক্টরি থেকে পাঁচ মিলিয়ন বর্গমিটারের বেশি কার্পেট এসব মসজিদে দেওয়া হয়। এতে মন্ত্রণালয়ের ৮৩৫ মিলিয়ন পাউন্ডেরও বেশি অর্থ ব্যয় হয়।

সূত্র : আল-আহরাম

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *