১১ মাসে রেমিট্যান্স এসেছে ১,৯৪৪ কোটি ডলার

১১ মাসে রেমিট্যান্স এসেছে ১,৯৪৪ কোটি ডলার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২০২২-২৩ অর্থবছরের ১১ মাসে (জুলাই-মে) ১,৯৪৪ কোটি ২০ লাখ ডলার রেমিট্যান্স এসেছে বলে সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১.১% বেশি।

রবিবার (২৫ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

সরকার দলীয় সংসদ সদস্য (জামালপুর-৫) মোজাফফর হোসেনের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী ২০২১-২২ অর্থবছরে রেমিট্যান্স আহরণকারী শীর্ষ ১০টি নাম প্রকাশ করেন।

এর মধ্যে সৌদি আরব থেকে এসেছে সর্বোচ্চ ৪,৫৪২ মিলিয়ন ডলার, যুক্তরাষ্ট্র থেকে ৩,৪৩৮.৪ মিলিয়ন ডলার, সংযুক্ত আরব আমিরাত থেকে ২,০৭১.৯ মিলিয়ন ডলার, যুক্তরাজ্য ২,০৩৯.২ মিলিয়ন ডলার, কুয়েত থেকে ১,৬৮৯.৬ মিলিয়ন ডলার, কাতার থেকে ১,৩৪৬.৫ মিলিয়ন ডলার, ইতালি থেকে ১,০৫৪.২ মিলিয়ন ডলার, মালয়েশিয়া থেকে ১,০২১.৯ মিলিয়ন ডলার, ওমান থেকে ৮৯৭.৪ মিলিয়ন ডলার, বাহরাইন থেকে ৫৬৬.৬ মিলিয়ন ডলার।

মসিউর রহমান রাঙ্গার (রংপুর-১) প্রশ্নের জবাবে আ হ ম মুস্তফা কামাল বলেন, “সঞ্চয়পত্রের লভ্যাংশের ওপর ও প্রাইজবন্ডের পুরস্কারের ওপর আগে থেকেই উৎসে আয়কর ধার্য আছ। তবে এর ফলে সঞ্চয়পত্র বিক্রি ও প্রাইজবন্ড বিক্রি কমেনি।”

সরকারি দলের হাবিবুর রহমানের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, “বিগত অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল তিন লাখ ৩০ হাজার কোটি টাকা। এর মধ্যে আমদানি ও রপ্তানি পর্যায়ে লক্ষ্যমাত্রা অর্জনের হার ছিল ৯৩.১৫%। স্থানীয় পর্যায়ে মূল্য সংযোজন কর (মুসক) থেকে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনের হার ছিল ৮৪.৭০% এবং আয়কর ও ভ্রমণ কর পর্যায়ে লক্ষ্যমাত্রা অর্জনের হার ছিল ৯৭.১৭%।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *