১৫০টির বেশি সংস্থা হতে চায় নির্বাচন পর্যবেক্ষক

১৫০টির বেশি সংস্থা হতে চায় নির্বাচন পর্যবেক্ষক

পাথেয় টুয়েন্টিফোর ডটকম: নির্বাচন পর্যবেক্ষক হিসেবে নিবন্ধন পেতে আরও ১৫০টির বেশি দেশি বেসরকারি সংস্থা নির্বাচন কমিশনে আবেদন করেছে। আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে এরই মধ্যে ৬৬টি দেশীয় সংস্থাকে পর্যবেক্ষক সংস্থা হিসেবে নিবন্ধন দিয়েছে ইসি। তবে অন্যবারের তুলনায় স্থানীয় পর্যবেক্ষক সংস্থা কম হওয়ায় নিবন্ধনের জন্য আবারও আবেদন আহ্বান করে নির্বাচন কমিশন। ২৪ সেপ্টেম্বর ছিল আবেদন জমা দেওয়ার শেষ সময়।

নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক শরিফুল আলম বলেন, এবার তাঁরা ১৫০টির বেশি আবেদন পেয়েছেন। এখন পর্যন্ত সব আবেদন একসঙ্গে করে তালিকা করা হয়নি। আগামী সপ্তাহে এ–সংক্রান্ত কমিটি আবেদনগুলো যাচাই-বাছাইয়ের কাজ শুরু করবে।

ইসি সূত্র জানায়, আগেরবার বাছাইয়ে বাদ পড়া অনেকগুলো সংস্থা এবারও আবেদন করেছে। আবেদনগুলো যাচাই-বাছাই শেষে নির্বাচন কমিশন নিবন্ধনযোগ্য সংস্থার তালিকা গণবিজ্ঞপ্তি আকারে প্রকাশ করবে।

কোনো সংস্থার বিরুদ্ধে দাবি, আপত্তি থাকলে তা লিখিতভাবে জানানোর জন্য একটি সময় দেওয়া হবে। কোনো দাবি আপত্তি এলে শুনানির মাধ্যমে নিষ্পত্তি শেষে চূড়ান্তভাবে নিবন্ধন দেওয়া হবে। নির্বাচন কমিশনের নিবন্ধন ছাড়া কোনো দেশীয় সংস্থা জাতীয় বা স্থানীয় নির্বাচন পর্যবেক্ষণ করার সুযোগ পায় না।

কোনো দেশি সংস্থা নির্বাচন পর্যবেক্ষণ করতে চাইলে তাদের পর্যবেক্ষক সংস্থা হিসেবে ইসির কাছ থেকে নিবন্ধন নিতে হয়। আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে পর্যবেক্ষক সংস্থার নিবন্ধনের জন্য ইসি আগে আবেদন আহ্বান করেছিল।

গত ২ ফেব্রুয়ারির মধ্যে নির্ধারিত সময়ে ১৯৯টি সংস্থা নিবন্ধনের জন্য আবেদন করে।

পরে আরও ১১টি আবেদন আসে। মোট ২১০টি আবেদনের মধ্যে যাচাই-বাছাই শেষে ৬৮টি সংস্থাকে নিবন্ধনযোগ্য হিসেবে নির্বাচিত করে ইসি। পরে দুটি সংস্থা বাদ যায়।

আগামী বছর জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে সম্প্রতি জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *