১৬ যানে আগুন, ৩৬৫ গ্রেপ্তার

১৬ যানে আগুন, ৩৬৫ গ্রেপ্তার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা তৃতীয় দফা অবরোধের দ্বিতীয় দিন গতকাল বৃহস্পতিবার রাজধানীসহ সারা দেশে ১৬টি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। দেশের বিভিন্ন এলাকায় বিএনপি ও সমমনা দলের নেতাকর্মীরা ঝটিকা মিছিল করেছেন। বেশ কয়েকটি স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষও হয়েছে।

এদিকে আগামী রবিবার থেকে আবার ৪৮ ঘণ্টার অবরোধ ডেকেছে বিএনপি ও সমমনা দলগুলো।

গতকাল সকালে রাজধানীতে আগের দিনের চেয়ে যানবাহনের চাপ বেশি ছিল। সন্ধ্যায় যানবাহনের চাপ আরো বেড়ে যায়। আবার কোনো কোনো সড়কে যানজট দেখা গেছে। তবে গত কয়েক দিনের মতো গতকালও দূরপাল্লার বাস খুব একটা ছাড়েনি।

আবার ৪৮ ঘণ্টার অবরোধ

সরকার পতনের এক দফা দাবিতে আবার আগামী রবিবার থেকে সারা দেশে ৪৮ ঘণ্টার ‘সর্বাত্মক অবরোধ’ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। গতকাল বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী নতুন এই কর্মসূচি ঘোষণা করেন। বিএনপির ঘোষণার পর জামায়াত, গণতন্ত্র মঞ্চ, গণ অধিকার পরিষদসহ অন্যান্য শরিক দলও একই কর্মসূচি ঘোষণা করেছে।

রিজভী বলেন, ‘গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার এক দফা দাবি আদায়, আমাদের সাথীদের হত্যার বিচার, আহতদের সুচিকিৎসা এবং গ্রেপ্তার হওয়া সংগ্রামী মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সারা দেশে হাজারো নেতাকর্মীর মুক্তির দাবিতে ১২ নভেম্বর রবিবার সকাল ৬টা থেকে ১৪ নভেম্বর মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালিত হবে।

এর আগে দুই সাপ্তাহে তিন দফায় ১৬০ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপি। গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষের পর থেকে বিএনপিসহ সমমনা জোটগুলো এই কর্মসূচি পালন করে।

৩৬৫ জনকে গ্রেপ্তারের দাবি বিএনপির

সারা দেশে আরো ১৩ মামলায় গতকাল ৩৬৫ জনকে গ্রেপ্তারের দাবি করেছে বিএনপি। এসব মামলায় মোট আসামি করা হয়েছে এক হাজার ৫৬৩ জনকে। বিভিন্ন এলাকায় হামলায় আহত হয়েছেন বিএনপির ৫০ নেতাকর্মী।

এ নিয়ে গত ১৩ দিনে ১৯৯ মামলায় দলটির ৯ হাজার ৮৩১ জনকে গ্রেপ্তার করা হলো। এ সময়ের মধ্যে আহত হয়েছেন তিন হাজার ৮৮১ জন। গতকাল বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী এই দাবি করেছেন।

১৬ যানবাহনে আগুন

ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, গত বুধবার সকাল ৬টা থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত উচ্ছৃঙ্খল জনতা সারা দেশে ১৬টি যানবাহনে আগুন দিয়েছে। পরিসংখ্যানে দেখা গেছে, সারা দেশে প্রতি তিন ঘণ্টায় একটি করে পরিবহন এবং প্রতি চার ঘণ্টায় একটি করে বাসে আগুনের ঘটনা ঘটেছে। এদিকে ঢাকা সিটিতে প্রায় ছয় ঘণ্টায় একটি করে বাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

সারা দেশে ১৬টি আগুনের ঘটনার মধ্যে রাজধানীতে (হাজারীবাগ, তাঁতিবাজার, কাকলী, মিরপুর, দিয়াবাড়ী, ধানমণ্ডি, বারিধারা ও মাতুয়াইল) সাতটি, ঢাকা বিভাগে (গাজীপুর) তিনটি, চট্টগ্রাম বিভাগে (খাগড়াছড়ি) একটি, রাজশাহী বিভাগে (শিবগঞ্জ, বগুড়া) একটি, বরিশাল বিভাগে (গৌরনদী, বরগুনা) দুটি ও চট্টগ্রাম বিভাগে (নোয়াখালী) একটি ঘটনা ঘটে। এ ঘটনায় ৯টি বাস, চারটি কাভার্ড ভ্যান ও দুটি ট্রাক পুড়ে যায়।

রিমান্ড শেষে কারাগারে আমীর খসরু

রিমান্ড শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন ও বিএনপির সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শাহজাহান ওমরকে রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে। গতকাল দুপুরে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের হাকিম তাঁদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

অবরোধের সমর্থনে ঝটিকা মিছিল

অবরোধ চলাকালে গতকাল বিচ্ছিন্নভাবে বিএনপি ও সমমনা দলগুলো রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় ঝটিকা মিছিল করেছে। এর মধ্যে এক দফা দাবিতে তৃতীয় দফা দেশব্যাপী সর্বাত্মক ৪৮ ঘণ্টা অবরোধের দ্বিতীয় দিনে রাজধানীর চারটি এলাকায় বিক্ষোভ মিছিল করেছে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দল। গতকাল তারা ঢাকার সায়েদাবাদ জনপথ মোড়, দয়াগঞ্জ রোড, লালবাগ, মালিবাগ থেকে রাজারবাগ গ্রিন লাইন এলাকায় বিক্ষোভ মিছিল করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *