২০৩০ সালে বাংলাদেশে মোবাইল ও ব্রডব্যান্ডের গ্রাহক হবে ২৭ কোটি

২০৩০ সালে বাংলাদেশে মোবাইল ও ব্রডব্যান্ডের গ্রাহক হবে ২৭ কোটি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২০৩০ সাল নাগাদ বাংলাদেশ মোবাইল ও ব্রডব্যান্ড গ্রাহকের সংখ্যা ২৪৭ মিলিয়নে পৌঁছাবে। বাংলাদেশ টেলিকম ইন্ডাস্ট্রি মার্কেটের প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ পেয়েছে।

আইডেম এস্ট রিসার্চ অ্যান্ড অ্যাডভাইজরি, বুটিক টেলিকমিউনিকেশনস এবং ডিজিটাল ইনফ্রাস্ট্রাকচার মার্কেট রিসার্চ ও অ্যাডভাইজরি ফার্ম, আজ পাকিস্তান টেলিকম ইন্ডাস্ট্রির সঙ্গে এই নতুন গবেষণা প্রকাশ করেছে।

বাংলাদেশের মোবাইল এবং ফিক্সড ডিজিটাল অবকাঠামোতে বিনিয়োগের সুযোগ প্রদানকারী অবশিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি হলো এই গতিশীল এবং অপ্রস্তুত টেলিকমিউনিকেশন মার্কেট। যদিও বাংলাদেশের গ্রিনফিল্ড টেলিকম বাজারে বিপুল সম্ভাবনা রয়েছে, তবে সুযোগগুলিকে বাস্তব প্রতিকূলতার আলোকে দেখতে হবে। যার মধ্যে শক্তিশালী অবকাঠামো এবং স্থিতিশীল ও নির্ভরযোগ্য শক্তির অভাব রয়েছে।

আইডেম এস্ট রিসার্চ অ্যান্ড অ্যাডভাইজরির ডিরেক্টর ল্যান্ড্রি ফেভার বলেন, “আইডেম এস্ট রিসার্চ ২০৩০ সালের মধ্যে মোবাইল এবং ফিক্সড ব্রডব্যান্ড গ্রাহকদের ২৮৩ এ মিলিয়নে পৌঁছাবে এবং একই বছরে ইন্টারনেট ব্যবহারকারী ১০০ মিলিয়ন এ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। ২০২৩ থেকে ২০৩০ সাল পর্যন্ত ৬.৩% গড় বৃদ্ধির হার সহ টেলিযোগাযোগ শিল্প প্রবৃদ্ধির গতি বজায় রাখবে বলে আশা করা হচ্ছে।”

টেলিকমিউনিকেশন অবকাঠামোগত সম্পদ, যেমন মোবাইল টাওয়ার, ডেটা সেন্টার, এবং সাবমেরিন কেবল এবং ফাইবার অবকাঠামো, পেনশন তহবিল এবং সরকারি তহবিলে বিনিয়োগের সুযোগ প্রদানের মাধ্যমে আকর্ষণ করায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *