২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

২০ হাজার আফগান নাগরিককে আশ্রয় দেবে কানাডা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানে নিরাপত্তাহীনতায় থাকা ২০ হাজারের বেশি নাগরিককে আশ্রয় দেয়ার পরিকল্পনা করছে কানাডা। বিশেষ করে আফগান নারী কর্মী, মানবাধিকার কর্মী এবং সংবাদকর্মীকে তালেবানের হাত থেকে রক্ষা করার জন্য তাদের আশ্রয় দেয়ার বিষয়ে কানাডা পরিকল্পনা করছে বলে দেশটির অভিবাসনমন্ত্রী মার্কো মেনডিসিনো নিশ্চিত করেছেন।

আফগানিস্তানে কানাডা সরকারের হয়ে কাজ করেছেন এমন দোভাষী, দূতাবাসের কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের কানাডায় বসবাসের সুযোগ দেওয়ার পদক্ষেপ আগেই নেয়া হয়েছিল। এক সংবাদ সম্মেলনে কানাডার অভিবাসনমন্ত্রী জানান, এই ধারাবাহিকতায় এবার নতুন করে আরও আফগান নাগরিকদের কানাডায় আশ্রয় দেয়ার পরিকল্পনা করা হচ্ছে।

আফগানিস্তানে একের পর এক শহর দখল করে নিচ্ছে তালেবান। ফলে আরও বেশি আফগান নাগরিকরা চরম নিরাপত্তাহীনতার ঝুঁকিতে রয়েছেন। তবে কবে নাগাদ এসব আফগান নাগরিককে কানাডায় আশ্রয় দেয়া হবে সে বিষয়ে নির্ধারিত সময় জানাননি তিনি।

তিনি বলেন, যারা সবচেয়ে ঝুঁকিতে আছেন এমন লোকজন যেমন-নারী কর্মী, মানবাধিকার কর্মী, সংবাদকর্মী, নির্যাতিত ধর্মীয় সংখ্যালঘু এবং সমকামী কমিউনিটির সদস্যদের আশ্রয় দেয়ার বিষয়টিকেই বেশি প্রাধান্য দিচ্ছে কানাডা।

ইতোমধ্যেই আফগানিস্তানের প্রায় বেশিরভাগ বড় শহর দখল করে নিয়েছে তালেবান। এবার রাজধানী কাবুলের দিকে অগ্রসর হচ্ছে এই সশস্ত্র গোষ্ঠী। দেশটির এক আইনপ্রণেতা এপি নিউজ এজেন্সিকে জানিয়েছেন, তালেবানরা চাহার আসিয়াব জেলায় পৌঁছে গেছে, যেটি কাবুলের দক্ষিণে মাত্র ১১ কিলোমিটার (৭ মাইল) দূরে অবস্থিত।

এর আগে আফগান সরকারের পক্ষ থেকে জানানো হয়, কাবুলের কাছাকাছি এলাকায় তীব্র লড়াই চালিয়ে যাচ্ছেন আফগান সৈন্যরা। তাদের কাবুলে প্রবেশ যেকোনো ভাবেই প্রতিহত করার চেষ্টায় রয়েছে আফগান বাহিনী।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com