২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আবেদন ৩ লাখের বেশি

২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আবেদন ৩ লাখের বেশি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : গুচ্ছে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এবার অনলাইনে মোট ৩ লাখ ৩ হাজার ২৩১ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী আবেদন করেছেন। ২০ মে মানবিক বিভাগের ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি কার্যক্রম শুরু হবে।

আজ সোমবার সমন্বিত ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির সদস্য অধ্যাপক উজ্জ্বল কুমার আচার্য্য এ তথ্য জানান। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইসিটি সেলের পরিচালকের দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক উজ্জ্বল কুমার বলেন, বিজ্ঞান শাখা ইউনিট এ থেকে ১ লাখ ৬৬ হাজার ৯৩৩ জন। মানবিক শাখা ইউনিট বি থেকে ৯৬ হাজার ৪৩৫ জন। বাণিজ্য শাখা ইউনিট সি থেকে ৩৯ হাজার ৮৬৫ জন আবেদন করেছেন।

ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০ মে মানবিক বিভাগ, ২৭ মে বিজ্ঞান বিভাগ ও ৩ জুন ব্যবসায় শিক্ষা বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার ফল গুচ্ছ ভর্তি পরীক্ষার নির্ধারিত ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৩০ নম্বর (পাস নম্বর) পেতে হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। শুধু গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরাই যোগ্যতা থাকা সাপেক্ষে পছন্দ করা বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবেন।

এবারও ২২টি বিশ্ববিদ্যালয় গুচ্ছপদ্ধতিতে থাকছে। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সূত্র : প্রথম আলো

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *