১৬ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ২রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১২ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

২৪ ডিসেম্বর বায়তুল মোকাররমে আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : জাতীয় মসজিদ বায়তুল মোকাররম চত্বরে আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)-এর উদ্যোগে ও দেশের অন্যতম বৃহৎ শিল্প প্রতিষ্ঠান পিএইচপি ফ্যামিলির পৃষ্ঠপোষকতায় ২১তম ইক্বরা আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন বাংলাদেশ-২০২১ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আগামী ২৪ ডিসেম্বর শুক্রবার এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

সম্মেলন আরম্ভ হবে সকাল ৯টায়। আসরের আগ পর্যন্ত আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)-এর সদস্য ও এদেশের শীর্ষস্থানীয় ক্বারীগণ এবং মাহাদুল কিরাত বাংলাদেশ’র দেশি এবং বিদেশি ছাত্রবৃন্দ তিলাওয়াত করবেন। আসরের পর উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলনের মূল পর্ব আরম্ভ হবে।

এবারের সম্মেলনে অংশগ্রহণ করবেন মিসরের বিশ্ববিখ্যাত ক্বারী শাইখ ত্বহা আন-নো’মানী, ইরানের বিখ্যাত ক্বারী হামেদ আলীযাদেহ, আফগানিস্তানের প্রখ্যাত ক্বারী আলী রেযা রেযায়ী এবং ফিলিপাইনের প্রখ্যাত ক্বারী নাযীর আসগর।

প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী, সূফী মুহাম্মাদ মিজানুর রহমান। আরও উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন রাষ্ট্রের মান্যবর রাষ্ট্রদূত ও কূটনীতিকবৃন্দ।

সভাপতিত্ব করবেন আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)’র সভাপতি, বিশ্ববিখ্যাত ক্বারী বাংলাদেশের শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আযহারী।

১৯৬৬ সাল থেকে শুরু হওয়া এই ঐতিহ্যবাহী সম্মেলনের মাধ্যমে বিশুদ্ধ কোরআন তিলাওয়াতের প্রচলন উপমহাদেশে শুরু হয়েছিল ইমামুল কুররা মাওলানা ক্বারী মুহাম্মাদ ইউসুফ (রহ.)-সহ তৎকালীন বিশ্বের সর্বশ্রেষ্ঠ ক্বারিদের হাত ধরে। ক্বারি মুহাম্মাদ ইউসুফ (রহ.) আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)-এর প্রতিষ্ঠাতা, মহান স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক এবং বাংলাদেশের সাবেক প্রধান ক্বারি।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com