৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

২৫ তালেবান যোদ্ধাকে হত্যার দাবি প্রিন্স হ্যারির

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আগামী ১০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে প্রকাশ পাচ্ছে ব্রিটিশ রাজপরিবার ছেড়ে আসা প্রিন্স হ্যারির বহুল প্রত্যাশিত আত্মজীবনী ‘স্পেয়ার’। তবে ইতোমধ্যে এ বইয়ের একটি কপি হাতে পেয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান। সেই বইতে অন্তত ২৫ জন তালেবান যোদ্ধাকে হত্যার কথা লিখেছেন প্রিন্স হ্যারি।

সেখানে বলা হয়েছে, প্রিন্স হ্যারি যখন ২০১২-১৩ সালে আফগানিস্তানে হেলিকপ্টারের পাইলট হিসেবে কাজ করতেন তিনি ৬টি মিশনে অংশ নেন। সব মিশনেই হতাহতের ঘটনা ঘটেছে। তবে এসব হতাহতকে ন্যায়সঙ্গত হিসেবে প্রিন্স হ্যারি দেখেছেন বলে বইতে উল্লেখ করেছেন।

প্রিন্স হ্যারি লিখেছেন, ‘এটি এমন পরিসংখ্যান ছিল, যা না আমাকে গর্বিত করেছিল তবে এটি আমাকে লজ্জিতও করেনি। নিজেকে আমি যখন যুদ্ধের উত্তাপ ও বিভ্রান্তির মধ্যে দেখতে পাই তখন সেই ২৫ জনকে মানুষ হিসেবে ভাবিনি।’

তিনি তাদের (তালেবান যোদ্ধা) দাবার গুটির সঙ্গে তুলনা করেছেন। এ ছাড়া গার্ডিয়ান বলছে, বইয়ে হ্যারির স্ত্রী মেগানকে নিয়ে দুই ভাইয়ের মধ্যে ঝগড়ার ঘটনাও স্থান পেয়েছে। “ও আমার জামার কলার চেপে ধরে, আমার গলার নেকলেস ছিঁড়ে ফেলে, এবং আমাকে ধাক্কা দিয়ে মাটিতে ফেলে দেয়,” প্রিন্স হ্যারিকে উদ্ধৃত করে লিখেছে দ্যা গার্ডিয়ান।

এদিকে প্রিন্স উইলিয়ামের সরকারি বাসভবন কেনসিংটন প্রাসাদ, এবং বাকিংহাম প্রাসাদ দু’জায়গা থেকেই বলা হয়েছে তারা এ বিষয়ে কোন মন্তব্য করবে না।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com