১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৫ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

৩৮ বছর কাবার ইমামতিতে শায়খ সুদাইস

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রায় চার দশক ধরে মক্কার পবিত্র মসজিদুল হারামের ইমাম হিসেবে দায়িত্ব পালন করছেন শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস। রোববার ৪ এপ্রিল (২২ শাবান) তিনি কাবার ইমাম হিসেবে দীর্ঘ ৩৮ বছর অতিবাহিত করেছেন।

শায়খ সুদাইস মাত্র ২২ বয়সে ১৪০৪ হিজরি/১৯৮৪ সালে মসজিদুল হারামের খতিব ও ইমাম হিসেবে নিয়োগ পান। পরবর্তীতে তিনি প্রধান ইমাম হিসেবে নিযুক্ত হোন। সৌদি আরবের সাবেক বাদশাহ ফাহাদ বিন আবদুল আজিজ এক রাজকীয় নির্দেশনায় তাঁকে নিযুক্ত করেন।

১৪০৪ হিজরি ২২ শাবান ১৯৮৪ সালের মে মাসে শায়খ সুদাইস সর্বপ্রথম ইমামতি করেন। ইমাম হিসেবে মসজিদুল হারামে তিনি আসর নামাজ পড়ান। তবে স্মৃতিবিজরিত প্রথম নামাজের কোনো রেকর্ড সংরক্ষিত নেই। নিয়োগের প্রায় দুই মাস পর থেকে তাঁর নামাজের রেকর্ড পাওয়া যায়।

২০১২/১৪৩৩ হিজরিতে সৌদির মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনা পরিষদের পরিচালক হিসেবে নিয়োগ পান। পবিত্র দুই মসজিদ পরিচালনা পরিষদের প্রধান হিসেবে ২০১৪ সালে তিনি মসজিদে নববিতে প্রথম বার ইমামতির দায়িত্ব পালন করেন।

২০২০ সালে শায়খ সুদাইস মসজিদুল হারামে একাধারে ৩০ বছর যাবত রমজানে পবিত্র কোরআন খতম করেন। কোরআন খতম উপলক্ষে প্রতি বছরের মতো তখনও সুন্দর কণ্ঠে দীর্ঘ সময় দোয়া করেন।

শায়খ সুদাই তাঁর সুললিত তেলাওয়াতের জন্য পুরো বিশ্বের মুসলিমদের কাছে অত্যন্ত জনপ্রিয় ও বহুল পরিচিত একজন ব্যক্তিত্ব।

সূত্র : হারামাইন ওয়েব সাইট

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com