৩ ঘণ্টা অবরুদ্ধ মহাসড়ক

৩ ঘণ্টা অবরুদ্ধ মহাসড়ক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: বেতন বৃদ্ধির দাবিতে ঢাকার ধামরাইয়ে ঢাকা-আরিচা মহাসড়ক প্রায় তিন ঘণ্টা অবরুদ্ধ করে রেখেছিলেন একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। পরে কর্তৃপক্ষ কিছু দাবি মেনে নিলে সেখান থেকে সরে যান তারা।

গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত উপজেলার বালিথা এলাকায় মহাসড়কে অবস্থান নিয়েছিলেন শ্রমিকরা।

 

এদিন সকালে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার রতনপুর এলাকায় আরেকটি কারখানার শ্রমিকরা গত মাসের বেতন দাবিতে কারখানার ভেতর বিক্ষোভ করেছেন। তাদের অভিযোগ, ডিসেম্বরের বেতন না দিয়েই কারখানা কর্তৃপক্ষ বৃহস্পতিবার সকালে নির্বাচন উপলক্ষে তিন দিনের ছুটির নোটিশ টানিয়ে দেয়। তারা এর প্রতিবাদ করছেন।

 

ধামরাইয়ের বালিথা এলাকার রাইজিং গ্রুপের তৈরি পোশাক কারখানা মাহমুদা এ্যাটায়ার্সে আনুমানিক আড়াই হাজার শ্রমিক কর্মরত।

 

তাদের ভাষ্য, কিছুদিন আগে সরকার শ্রমিকদের জন্য নতুন বেতন গ্রেড ঘোষণা করেছে। সে অনুযায়ী ধামরাইয়ের সব কারখানায় বেতন বাড়ানো হয়। তবে ওই কারখানায় জ্যেষ্ঠ-কনিষ্ঠ সব শ্রমিকের বেতন ১৩ হাজার ৫০০ টাকা করে নির্ধারণ করা হয়। কিন্তু তাদের দাবি ছিল, সরকারের ঘোষিত বেতন গ্রেড দেওয়া। কয়েক দিন ধরে কর্তৃপক্ষকে এ বিষয়ে জানিয়েও লাভ হয়নি। বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিয়ে সরকারি গ্রেড অনুযায়ী বেতন বৃদ্ধির দাবি জানান। তখন সকাল ১০টায় কর্তৃপক্ষ কারখানা ছুটি ঘোষণা করে। এরপরই শ্রমিকরা কারখানার সামনের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

 

এ সময় মহাসড়কের উভয় পাশে প্রায় ১০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। সংবাদ পেয়ে শিল্প ও ধামরাই থানা পুলিশ তিন ঘণ্টা পর শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়। সন্ধ্যা ছয়টা পর্যন্ত সাভার সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহিদুল ইসলাম, শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার এবিএম রাশেদুল বারী, ধামরাই থানার ওসি সিরাজুল ইসলাম শেখ, কারখানার সিইও শেখ মোহাম্মদ ইসলাম শ্রমিকদের নিয়ে সমঝোতা বৈঠকে বসেন। সেখানে কিছু দাবি-দাওয়া মেনে নেয় কর্তৃপক্ষ।

 

শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার এবিএম রাশেদুল বারী জানান, দুপুর দেড়টায় শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দিয়ে কারখানায় সমঝোতা বৈঠক করা হয়। সেখানে কারখানা কর্তৃপক্ষ দাবি মেনে নেন।

 

কারখানার সিইও শেখ মোহাম্মদ ইসলাম বলেন, বেতন বাড়ানো নিয়ে শ্রমিকদের সঙ্গে কিছু সমস্যা ছিল। পরে তাদের দাবি মেনে নেওয়া হয়েছে।

 

কালিয়াকৈরের রতনপুর এলাকার করণী নীট কম্পোজিট কারখানার শ্রমিকরা জানিয়েছেন, তাদের গত মাসের বেতন না দিয়ে বৃহস্পতিবার সকালে কারখানায় তিন দিনের ছুটি ঘোষণা করা হয়। এ সংবাদে উত্তেজিত হয়ে পড়েন শ্রমিকরা। তারা বেতনের দাবিতে কাজ বন্ধ রেখে কারখানার মূল ফটক বন্ধ করে দেয়।

 

একপর্যায়ে সেখানে বিক্ষোভ মিছিল শুরু করে।

কয়েকজন শ্রমিক বলেন, তাদের বেতন দিয়ে কারখানা ছুটি দিলে কোনো সমস্যা ছিল না। কর্তৃপক্ষ ইচ্ছা করেই বেতন আটকে রেখেছে। তবে এ বিষয়ে কারখানার কোনো কর্মকর্তা সংবাদকর্মীদের সঙ্গে কথা বলতে রাজি হননি।

 

খবর পেয়ে শিল্প পুলিশ ও মৌচাক পুলিশ ফাঁড়ির পুলিশ সদস্য শ্রমিকদের বুঝিয়ে শান্ত করার চেষ্টা করে ব্যর্থ হয়। সন্ধ্যা পর্যন্ত চলে এ আন্দোলন। পরে সন্ধ্যায় কারখানার শীর্ষ কর্মকর্তারা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে শ্রমিকদের বেতন পরিশোধের আশ্বাস দেন। পরে তারা বাসায় ফেরেন বলে জানান মৌচাক পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাইফুল আলম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *