৩ লাখ কর্মসংস্থান করেছে উবার

৩ লাখ কর্মসংস্থান করেছে উবার

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বাংলাদেশে ২০২৩ সালে সাড়ে ১৭ কোটি কিলোমিটার ট্রিপ দিয়েছে রাইড শেয়ারিং অ্যাপ উবার। সাধারণ হিসেবে উল্লিখিত দূরত্ব পাড়ি দিতে শব্দের ১৩ বছর ১০ মাস সময় লাগে। কিন্তু বাংলাদেশে উবার ট্রিপে সেই দূরত্বের সমপরিমাণ ভ্রমণ করা হয়েছে এক বছরেই।

রাইড শেয়ারিং অ্যাপ উবার প্রতিবছরের মতো এবারও নিজেদের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে মানুষ কীভাবে রাইড শেয়ারিং সার্ভিস ব্যবহার করেছে এবং সময়ের পরিবর্তনশীল যাতায়াত ব্যবস্থার গুরুত্ব উপস্থাপন করা হয়। তথ্যের ভিত্তিতে প্রস্তুত করা বার্ষিক প্রতিবেদনটিতে গত বছরে দেশের সব শহরে যাতায়াত ব্যবস্থার ট্রেন্ড কেমন ছিল, সে বিষয়ে আলোকপাত করা হয়।

আগের বছরগুলোতে হাজারো মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে উবার। অ্যাপের সাহায্যে অর্থ উপার্জন করেছে তিন লাখের বেশি চালক; যার মাধ্যমে ঝামেলামুক্ত, নিরাপদ ও সাশ্রয়ী যাতায়াতের সুবিধা প্রদান করে ৬০ লাখের বেশি সংখ্যক যাত্রীর জন্য মাল্টিমডাল রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম হিসেবে নিজেকে পরিচালনা করেছে প্রতিষ্ঠানটি।

বর্ষা মৌসুমে যাত্রীদের প্রয়োজন সহযোগী ছিল উবার। ট্রিপ বুক করার সংখ্যার ভিত্তিতে বর্ষার মাস মে ছিল বছরের জনপ্রিয়তম মাস। সুবিধাজনক ও নিরাপদ যাতায়াত সমাধানে উবার প্রতিশ্রুতির বিষয়টি উপস্থাপিত হয়।

বাংলাদেশের যাত্রীরা সর্বোচ্চ সংখ্যক ট্রিপ বুক করেছেন দুপুর ২টা থেকে ৩টার মধ্যে। ২১ ও ২৮ ডিসেম্বর সর্বোচ্চ সংখ্যক ট্রিপ বুক করা হয়। দিনের খতিয়ানে যা ছিল রবি ও বৃহস্পতি।

বাংলাদেশিরা উল্লিখিত দিনে কর্মস্থল ছাড়াও পরিবার ও বন্ধুদের সঙ্গে সাক্ষাতের উদ্দেশ্যে যাতায়াত করেন। ২০২৩ সালে ট্রিপ বুকিংয়ে সপ্তাহের জনপ্রিয় দুটো দিন ছিল শুক্র ও শনিবার। বাংলাদেশি যাত্রীদের রাইড প্রি-বুক করার সুবিধা দিতে রিজার্ভ ফিচার চালু করেছে উবার। ফিচারের সাহায্যে সর্বোচ্চ ৩০ দিন আগে থেকে ন্যূনতম ৩০ মিনিট আগে পর্যন্ত অগ্রিম রাইড বুক করা যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *