১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ , ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ , ১৩ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

৪ কারণে হতে পারে আর্থ্রাইটিস রোগ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম :

আর্থ্রাইটিস রোগ কী?

আর্থ্রাইটিস হচ্ছে এমন একটি রোগ, যেটিতে হাড়ে বা হাড়ের জয়েন্টে প্রদাহ হয়। এটিকে বাংলায় বাতের ব্যথাও বলা হয়ে থাকে। আর এ সমস্যাটি যে কোনো ব্যক্তিকে প্রভাবিত করতে পারে।

ভুল ধারণা

অনেকেই মনে করেন যে, বাতের ব্যথার সমস্যা বয়স বেশি হয়ে গেলে হয়। কিন্তু এ সমস্যাটি ৩০ বছরের মধ্যেও হতে পারে। আর এমনটি হয়ে থাকলে তাকে কিশোর বাত বলা হয়।

আর্থ্রাইটিস বা বাতের সমস্যার বিষয়ে আমরা অনেকেই কমবেশি শুনে থাকি। এ রোগের ব্যথা পা, হাত, নিতম্ব, হাঁটু, পিঠের নিচে এবং শরীরের অন্যান্য অংশেও হতে পারে। কিন্তু এই রোগটির কারণ ও করণীয় সম্পর্কে আমরা অনেকেই তেমন কিছু জানি না। এ কারণে আজ জানুন চার কারণে হতে পারে আর্থ্রাইটিস রোগ—

১. অটোইমিউন রোগের ইতিহাস

শরীরের ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ তন্ত্র যখন নিজের শরীরকেই ভুল করে আক্রমণ করে তখন তাকে অটোইমিউন রোগ বলে। এটি হলে শরীরের ইমিউন সিস্টেম সংক্রমণের পরে বিভ্রান্ত হয়ে যায় এবং শরীরের টিস্যুতেই আক্রমণ করে। আর এর ফলে জয়েন্টগুলোতে প্রদাহ হয়। পরে এটি শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে পারে।

২. অতিরিক্ত স্থূলতা

আর্থ্রাইটিস রোগের মধ্যে সবচেয়ে সাধারণ প্রকারের মধ্যে একটি হচ্ছে অস্টিওআর্থ্রাইটিস। হাড়ের জয়েন্টগুলো অতিরিক্ত ব্যবহার করা হলে হতে পারে। আর এটি সাধারণত বার্ধক্যের ফল হিসেবে এবং অতিরিক্ত স্থূলতার কারণেও হতে পারে।

৩. জয়েন্টে অতিরিক্ত চাপ বা আঘাত

শরীরে হাড়ের জয়েন্টগুলোতে বারবার চাপ বা আঘাতের ফলে আর্থ্রাইটিস হতে পারে। যদিও বয়স বৃদ্ধির কারণে এটির ঝুঁকি বেশি হয়ে থাকে। তবে নির্দিষ্ট জয়েন্টের আঘাতের কারণে তরুণাস্থি টিস্যুর ক্ষতি হলে অস্টিওআর্থ্রাইটিস হতে পারে। আর তরুণাস্থি চচ্ছে একটি নমনীয় সংযোগকারী টিস্যু, যা জয়েন্টগুলোকে অতিরিক্ত বাহ্যিক চাপ থেকে রক্ষা করতে সাহায্য করে।

৪. ধূমপান ও শারীরিক নিষ্ক্রিয়তা

ধূমপানের কারণে এবং আসীন জীবনধারার কারণে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দেয়। আর তার মধ্যে একটি হচ্ছে বাতের সমস্যা। ধূমপান রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস করে আর এ কারণে অনেকের রিউমাটয়েড আর্থ্রাইটিস হয়ে থাকে।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com