৪ বছরের কারাদণ্ড পেলেন সৌদির আলেম ও দায়ি ইউসুফ আল আহমদ

৪ বছরের কারাদণ্ড পেলেন সৌদির আলেম ও দায়ি ইউসুফ আল আহমদ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সৌদির আদালত চার বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির বিখ্যাত আলেম ও দায়ি ইউসুফ আল আহমদকে। খবর মিডল ইস্ট আইয়ের।

ইউসুফ আহমদ সৌদির একজন জনপ্রিয় ইসলামী ব্যক্তিত্ব ও শিক্ষাবিদ। ২০১৭ সালের সেপ্টেম্বরে সৌদির অনেক ইসলামি ব্যক্তিত্ব ও দায়িদের আটক করা হয়। তখন জনপ্রিয় দায়ি ও বক্তা ড. সালমান আওদার সঙ্গে ইউসুফ আহমদকেও আটক করা হয়।

ড. সালমান আওদার পুত্র আবদুল্লাহ আওদা কারাদণ্ডাদেশের বিষয়ে বলেন, ‘তাঁর ব্যাপারে খবরটি সত্য। তাঁকে চার বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।’

দ্য প্রিজনার অব কনশিয়েন্স এক টুইট বার্তায় বলেন, ‘বইমেলায় অংশগ্রহণ ও কারাগারে বন্দীদের দেখতে যাওয়ার অভিযোগ আনা হয়।’

সৌদি বন্দীদের নিয়ে কাজ করা সংস্থা টুইট বার্তায় জানায়, আটকের পর থেকে বন্দীর কারাগারের সময় শুরু হবে। ওই হিসেবে আগামী বছরের সেপ্টেম্বরে তিনি মুক্তি পেতে পারেন।

এর আগে ২০১১ সালে অভিযোগ ও বিচার ছাড়াই নিরাপত্তাকর্মী আটকের প্রতিবাদ করলে আহমদকে আটক করা হয়। তখন তাঁর বিরুদ্ধে শাসকের বিরুদ্ধে প্ররোচনা ও রাষ্ট্রোদোহিতার অভিযোগে পাঁচ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়। কিন্তু ২০১২ সালের নভেম্বরে বাদশাহ আবদুল্লাহ বিন আবদুল আজিজের রাজকীয় ক্ষমায় তাঁর মুক্তি হয়।

ইতিপূর্বে আহমদের মতামতগুলো বারবার বিতর্ক তৈরি করেছে। সৌদি সরকারের পশ্চিমাকরণ নীতির ঘোর বিরোধিতা করেন তিনি। এ নীতির মাধ্যমে নারীদের জন্য অবাধ শিক্ষা ও কাজ নিশ্চিত করা হয়।

/এএ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *