২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ , ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ , ২৪শে জিলকদ, ১৪৪৩ হিজরি

৫ জুন থেকে হজ ফ্লাইট শুরুর সিদ্ধান্ত

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আগামী ৩১ মে’র পরিবর্তে ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার (২৪ মে) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এ কথা জানান।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, রুট টু মক্কা ইনিশিয়েটিভের আওতায় ২০২২ সালের পবিত্র হজে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবগামী শতভাগ হজযাত্রীর সৌদি আরবের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন হওয়ার সিদ্ধান্ত রয়েছে। এ বিষয়ে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার প্রেক্ষিতে আগামী ৩১ মে প্রথম হজ ফ্লাইট পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এ লক্ষ্যে ধর্মবিষয়ক মন্ত্রণালয় সব ধরনের প্রস্তুতিও গ্রহণ করেছে।’

তিনি বলেন, তবে ২৩ মে রুট টু মক্কা ইনিশিয়েটিভ বাস্তবায়নকারী সৌদি কর্তৃপক্ষের প্রতিনিধি ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে এসে জানান, রুট টু মক্কা ইনিশিয়েটিভের জন্য ৪০ জনের সৌদি টিম আগামী ২ জুনের আগে ঢাকায় এসে পৌঁছাতে পারবে না। প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ডিভাইস/যন্ত্রপাতি এখনো ঢাকায় এসে পৌঁছেনি। এসব ডিভাইস/যন্ত্রপাতি সৌদির ওই টিমের সঙ্গে ঢাকায় আসবে। এ যন্ত্রপাতি শাহজালাল বিমানবন্দরে ইনস্টল করতে কিছু সময় লাগবে। আগের সিদ্ধান্ত অনুসারে ৩১ মে প্রথম হজ ফ্লাইট শুরু কথা থাকলেও হজযাত্রীদের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা সম্ভব হবে না।

প্রতিমন্ত্রী বলেন, সৌদি ও বাংলাদেশ দ্বিপাক্ষিক হজচুক্তি অনুসারে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে হজে গমনকারী বাংলাদেশের সব হজযাত্রী ডেডিকেটেড হজ ফ্লাইটে সৌদি আরব যেতে পারবেন। একই সঙ্গে ঢাকায় তাদের প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন সম্পন্ন করা হবে। এমন অবস্থায় ৩১ মে’র পরিবর্তে আগামী ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে ইতোমধ্যে চিঠি দিয়ে অনুরোধ করা হয়েছে।

বিমান মন্ত্রণালয় ৫ মে থেকে হজ ফ্লাইট পরিচালনার জন্য প্রস্তুত জানিয়ে ফরিদুল হক খান বলেন, তারা বলেছেন, এক্ষেত্রে হয়তো একটা করে ফ্লাইট সিডিউল পিছিয়ে যাবে। এর মানে এই না যে আমাদের শেষে গিয়ে পেছাতে হবে। মাঝখানে কিন্তু অনেক ফ্লাইট ফাঁকা রয়ে গেছে, কাজেই অসুবিধা হওয়ার কোনো সম্ভাবনা আছে বলে আমি মনে করি না।

তিনি আরও বলেন, ‘৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হবে এবং সিডিউল সঠিকভাবে পরিচালিত হবে। এর কোনো ব্যত্যয় ঘটবে বলে আমি বিশ্বাস করি না।’

হজ ক্যাম্প উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানো হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী হজ ক্যাম্পে হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে উদ্বোধন ঘোষণা করবেন সম্ভবত তিন বা চার তারিখে (জুন)।’

এর আগে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ৩১ মে থেকে হজ ফ্লাইট পরিচালনার জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি ছিল। আমাদের স্লটও নেওয়া ছিল। আমাদের প্রস্তুতিটা চূড়ান্তভাবে নিয়েছি। ধর্ম মন্ত্রণালয় থেকে চিঠিটা আমরাও আজকে পেয়েছি।

তিনি বলেন, ফ্লাইট যদি ৫ তারিখ (৫ জুন) থেকে শুরু হয়, আমরাও পাঁচ তারিখ থেকে শুরু করতে পারবো।

৩১ মে থেকে হজ ফ্লাইট পরিচালনার কথা থাকলেও বাংলাদেশ অংশে সৌদি আরব প্রস্তুতি সম্পন্ন করতে পারেনি।

ফলে ৫ জুন থেকে হজ ফ্লাইট পরিচালনার অনুরোধ জানিয়ে সোমবার (২৩ মে) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের কাছে চিঠি পাঠিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com