২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল অস্ট্রেলিয়া

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৮। ভূমিকম্পে শহরের বেশ কিছু বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থানীয় সময় বুধবার (২২ সেপ্টেম্বর) সকাল ৯টা ১৫ মিনিটে ম্যানসফিল্ডে ভূমিকম্পটি আঘাত হানে। এটি মেলবোর্নের খুব কাছেই অবস্থিত।

প্রতিবেশী সাউথ অস্ট্রেলিয়া এবং নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) থেকেও ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর ৪ এবং ৩.১ মাত্রার দু’টি পরাঘাত (আফটার শক) অনুভূত হয়।

চলতি বছর দেশটিতে আঘাত হানা এটাই সবচেয়ে বেশি মাত্রার ভূমিকম্প। তবে এ থেকে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের আশঙ্কা করা হচ্ছে না।

ভিক্টোরিয়া রাজ্যের জরুরি বিভাগ লোকজনকে পরবর্তী পরাঘাত (আফটার শক) সম্পর্কে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। প্রশাসনের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, যদি আপনি ভিক্টোরিয়ায় বসবাস করেন তবে আপনি কিছুটা বিপজ্জনক পরিস্থিতির মধ্যে আছেন। ভূমিকম্প বা পরবর্তী কম্পনের সময় ক্ষতিগ্রস্ত ভবন বা অন্য সব জিনিসপত্র থেকে দূরে থাকুন।

এ সময় গাড়ি চালানো থেকে বিরত থাকতে বলা হয়েছে। ভূমিকম্পের সময় বড় বড় ভবন এবং হাসপাতাল থেকে লোকজনকে বেরিয়ে আসতে বলা হয়।

জিওসাইন্সেস অস্ট্রেলিয়া জানিয়েছে, ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার (৬.৫ মাইল)। প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৬ বলে জানানো হলেও পরে ৫ দশমিক ৮ মাত্রা বলে জানানো হয়।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com