৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

৬৫ দেশের কাছে সাইবার প্রযুক্তি বিক্রি করবে না ইসরাইল

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : কিছু দেশের কাছে সাইবার প্রযুক্তি বিক্রি করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে ইসরাইল। এসব দেশের মধ্যে রয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মেক্সিকো, মরক্কো।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ইসরাইলের পত্রিকা ক্যালকালিস্ট এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, গণমাধ্যমে স্পাইওয়্যার পেগাসাস কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর থেকে ইসরাইল এটা নিয়ে আন্তর্জাতিক মহলের চাপের মুখে ছিল। এরপর তারা এমন সিদ্ধান্ত নিল।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ইসরাইলের গণমাধ্যম যে সূত্রের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে, তার নাম জানায়নি। পূর্বে ইসরাইলের কাছ থেকে সাইবার প্রযুক্তি কিনতে পারে, এমন দেশের সংখ্যা ছিল ১০২টি। সেই সংখ্যা কমিয়ে ৩৭ এ এনেছে তারা।

ইসরাইলি পত্রিকার ওই প্রতিবেদনের পর দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা সঠিক পদক্ষেপ নিয়েছে। তবে সাইবার প্রযুক্তি কেনার ক্ষেত্রে কোন কোন দেশের নিবন্ধন বাতিল করা হয়েছে, তা নিশ্চিত করেনি তারা।

ইসরাইলের এনএসও গ্রুপ পেগাসাসের নির্মাতা। গত জুলাইয়ে এই স্পাইওয়্যারের ব্যবহার নিয়ে বিশ্বের ১৭টি গণমাধ্যম প্রতিষ্ঠানের অনুসন্ধানী রিপোর্ট প্রকাশিত হয়। সেই রিপোর্টে বলা হয়, বিভিন্ন দেশে সরকারি কর্মকর্তা, রাজনীতিক, সাংবাদিক, মানবাধিকারকর্মীদের ফোনে আড়ি পাততে পেগাসাস স্পাইওয়্যারটি ব্যবহার করা হয়েছিল। বিশ্বের হাজারো মানবাধিকারকর্মী, সাংবাদিক, রাজনীতিবিদ, সরকারি কর্মকর্তা ও ব্যবসাপ্রতিষ্ঠানের নির্বাহীকে পেগাসাসের নজরদারির সম্ভাব্য তালিকায় পাওয়া যায়। তারপর গোটা বিশ্বে বিতর্কের মুখে পড়ে এনএসও গ্রুপ।

পরে এনএসও গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নেয় যুক্তরাষ্ট্র। প্রতিষ্ঠানটিকে কালো তালিকাভুক্ত করে দেশটি। আর চলতি সপ্তাহে এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলা করেছে মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান অ্যাপল।

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২১ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com