৮২ হাজার শ্রমিক নেবে ইতালি, আবেদন শুরু ২৭ মার্চ

৮২ হাজার শ্রমিক নেবে ইতালি, আবেদন শুরু ২৭ মার্চ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ৮২ হাজার ৭০৫ জন শ্রমিক নেবে ইতালি। সিজনাল ও নন-সিজনাল ভিসায় এসব শ্রমিক নিয়োগে সম্প্রতি গেজেট প্রকাশিত হয়েছে। বাংলাদেশসহ ৩৩টি দেশের নাগরিকরা আবেদন করতে পারবেন।

অনলাইনে আগামী ২৭ মার্চ থেকে শুরু হবে আবেদন জমা। যা চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

প্রায় ৮ বছর ধরে বাংলাদেশকে কালো তালিকাভুক্ত করে রেখেছিল ইতালি। তবে গত দুই বছর ধরে আবারও ইতালিতে যাওয়ার সুযোগ পাচ্ছেন বাংলাদেশিরা।

মূলত কৃষি কাজে ভিসার মেয়াদ থাকে ৯ মাস। নিয়মানুযায়ী ৯ মাস কাজ করে নিজ নিজ দেশে ফিরে যাওয়া কথা প্রতিটি শ্রমিকের। কিন্তু এ নিয়ম মানেন না বাংলাদেশি শ্রমিকরা।

এ বিষয়ে ইতালির বৃহত্তর কুমিল্লা সমিতির সাধারণ সম্পাদক এসটি শাহাদাত বলেন, ইতালিতে আসার একমাত্র বৈধ প্রক্রিয়া হলো স্পন্সর। আমরা চাই না এই পথটা নষ্ট হোক, কোনো অসাধু চক্র এর অপব্যবহার করুক। প্রায় ৮ বছর আমরা এই সুযোগ বঞ্চিত ছিলাম। বাংলাদেশকে কালো তালিকা ভুক্ত করে রেখেছিল ইতালি সরকার। গত দুই বছর ধরে এই কালো তালিকা থেকে আমরা মুক্তি পেয়েছি। তাই আমরা চাই বৈধ প্রক্রিয়াটি যেন আমরা ধরে রাখতে পারি।

তিনি বলেন, সারা বিশ্ব থেকে বিভিন্ন ক্যাটাগরিতে ৮২ হাজার ৭০৫ লোক নিয়োগ দেবে ইতালি। এর মধ্যে ৪৪ হাজার রয়েছে সিজনাল অর্থাৎ আমরা যেটাকে এগ্রিকালচার ভিসা বলি, আর বাকি ৩৮ হাজার ৭০৫ জনকে আনা হবে নন সিজনাল অর্থাৎ স্থায়ী স্পন্সর হিসেবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *