৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ , ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৬ই রজব, ১৪৪৪ হিজরি

৯ জানুয়ারি থেকে জেদ্দায় হজবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ২০২৩ সালের পবিত্র হজবিষয়ক সম্মেলন ও প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৯-১২ জানুয়ারি সৌদি আরবের জেদ্দায় চার দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে চার শর বেশি চুক্তি সম্পন্ন হতে পারে বলে জানিয়েছেন দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তাওফিক আল-রাবিয়াহ। মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল-ফয়সালের তত্ত্বাবধানে সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

ডিজিটাল ইকোসিস্টেম তৈরির মাধ্যমে হজ ও ওমরাহ পালনের অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করাই এবারের সম্মেলনের প্রধান লক্ষ্য।

আরব নিউজ সূত্রে জানা যায়, এই সম্মেলনে অংশ নেওয়া বিভিন্ন দেশের দুই শতাধিকের বেশি প্রভাবশালী ও গণ্যমান্য ব্যক্তির সামনে হজবিষয়ক পরিকল্পনা উপস্থাপন করা হবে। জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে বিভিন্ন বাণিজ্যিক অংশীদারিত্ব ও চুক্তি নিয়ে আলোচনার পাশাপাশি হজযাত্রীদের সম্ভাব্য সব প্রয়োজন পূরণে নানা উদ্যোগ নেওয়া হবে।

তাওফিক আল-রাবিয়াহ বলেন, এই সম্মেলনটি জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। এবারের সম্মেলনে ৫৬টির বেশি দেশ থেকে প্রতিনিধি, মন্ত্রী, রাষ্ট্রদূতসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশ নেবেন। আশা করছি, এবারের সম্মেলনে চার শর বেশি চুক্তি সম্পন্ন হবে। এবারের হজ এক্সপোতে ১০টি মূল সেশন, ১৩টি প্যানেল ও হজ আলোচনা, ৩৬টি কর্মশালা থাকবে। পাশাপাশি হজ ও ওমরাহ বিষয়ক পরিষেবার প্রচারণা ও ইসলামী সংস্কৃতির প্রদর্শনী থাকবে।

সম্মেলনে হজ ও ওমরাহযাত্রীদের বিভিন্ন পরিষেবা নিয়ে আলোচনা করা হবে। বিশেষত হজযাত্রার অভিজ্ঞতাকে আরো দুর্দান্ত করতে লজিস্টিক, পরিবহন, জনসমাগম ব্যবস্থাপনা, আবাসন ও আতিথেয়তা পরিষেবা, নিরাপত্তা ও স্বাস্থ্যসেবাসহ বিভিন্ন পরিষেবার উন্নয়নের বিষয়ে আলোচনা করা হবে। সৌদি ভিশন ২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের মুসল্লিদের ধর্মীয় ও সাংস্কৃতিক অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করতে কাজ করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

  • সূত্র: আরব নিউজ

শেয়ার করুন


সর্বস্বত্ব সংরক্ষিত © ১৯৮৬ - ২০২২ মাসিক পাথেয় (রেজিঃ ডি.এ. ৬৭৫) | patheo24.com
Design & Developed BY ThemesBazar.Com