অতি দারিদ্র্যের হার শূন্যের কোঠায় আনার চেষ্টা করবো: সমাজকল্যাণমন্ত্রী

অতি দারিদ্র্যের হার শূন্যের কোঠায় আনার চেষ্টা করবো: সমাজকল্যাণমন্ত্রী

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশে অতি দারিদ্র্যের হার ৫ দশমিক ৬ শতাংশে নেমেছে, এটিকে শূন্যের কোঠায় আনার সর্বোচ্চ চেষ্টা করবো। একইসঙ্গে দরিদ্র মানুষের উন্নয়নে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্বপ্ন দেখছেন, সে স্বপ্ন বাস্তবায়নে কাজ করবো।

শুক্রবার রাতে চাঁদপুর জেলা আওয়ামী লীগ কার্যালয়ে দলীয় নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

সমাজকল্যাণমন্ত্রী আরও বলেন, নতুন মন্ত্রণালয়ে যাবো আগামী রবিবার। তারপর বুঝবো, নতুন কী কী চ্যালেঞ্জ আছে। এটা খুব বড় সেক্টর। বঙ্গবন্ধু যে কল্যাণ রাষ্ট্র গড়তে চেয়েছিলেন, সে পথ অনুসরণ করে তার কন্যা বৈষম্যহীন সমাজ গড়তে চান। যেখানে সবাই অন্তর্ভুক্তিমূলক একটি উন্নয়ন প্রক্রিয়ায় থাকবেন। সেই কাজটি এই মন্ত্রণালয়ের সঙ্গে বড় আকারে জড়িত। আমি আশা করি, সেখানে অতীতে যে কাজগুলো হয়েছে, তার ধারাবাহিকতা ও প্রয়োজনে নতুন নতুন পদক্ষেপ নিয়ে কাজটিকে এগিয়ে নিয়ে যেতে পারবো।

তিনি বলেন, অতি দারিদ্র্যের হার এখন ৫ দশমিক ৬ শতাংশ। সেটিকে বঙ্গবন্ধুকন্যা শূন্যের কোঠায় আনতে চান। সে কাজটি আরও কত ভালোভাবে করা যায়, সেটি আমি আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করবো।

এ সময় জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও দলীয় নেতাকর্মী নতুন সমাজকল্যাণমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আগের মেয়াদে ডা. দীপু মনি শিক্ষামন্ত্রী ছিলেন। এবার তাকে সমাজকল্যাণমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, দেশে দারিদ্র্যের হার এখন ১৮ দশমিক ৭ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) খানা আয় ও ব্যয় জরিপ ২০২২-এ এই তথ্য উঠে এসেছে। ছয় বছর আগে ২০১৬ সালের খানা আয় ও ব্যয় জরিপে দারিদ্র্যের হার ছিল ২৪ দশমিক ৩ শতাংশ। একইসঙ্গে জরিপে, দেশে অতি দারিদ্র্যের হারও কমেছে। ২০২২ সালের খানা আয় ও ব্যয় জরিপ অনুযায়ী, দেশে অতি দারিদ্র্যের হার এখন ৫ দশমিক ৬ শতাংশ। ২০১৬ সালে এই হার ছিল ১২ দশমিক ৯ শতাংশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *