অনেক দেশেই বিরোধী দলের অনুপস্থিতিতে নির্বাচন হয় : কাদের

অনেক দেশেই বিরোধী দলের অনুপস্থিতিতে নির্বাচন হয় : কাদের

পাথেয় টোয়েন্টিফোর ডটকম: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, “ইউরোপ, আফ্রিকা, ল্যাটিন আমেরিকাসহ অনেক দেশেই বিরোধী দলের অনুপস্থিতিতে নির্বাচন হয়। সেসব নির্বাচনকে কেউ অবৈধ মনে করে না! কারণ যে ভোটে জনগণের অংশগ্রহণ নিশ্চিত হয় সেখানে দুয়েকটা দল না এলে নির্বাচন অবৈধ হয়ে যাবে- এটা বলা যায় না।”

শুক্রবার (১ ডিসেম্বর) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, “বিএনপি দল হিসেবে নির্বাচনে অংশ না নিলেও তাদের ১৫ জন কেন্দ্রীয় নেতাসহ ৩০ জন সাবেক সংসদ সদস্য নির্বাচনে অংশ নিচ্ছেন। নির্বাচনকে ঘিরে বহুদিন পর একটা উৎসবমুখর পরিবেশ দেশে লক্ষ্য করা যাচ্ছে।”

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, “বিএনপি আন্দোলনের নামে সহিংসতা, সন্ত্রাস করছে সে বিষয়ে টিআইবি কিংবা সুজনের (সুশাসনের জন্য নাগরিক) কোনো কথা নেই। অথচ তারা গণতন্ত্র, মানবাধিকারের কথা বলে।”

দলীয় স্বতন্ত্র প্রার্থীদের বিষয়ে ক্ষেমতাসীন দলের সাধারণ সম্পাদক কাদের বলেন, “ঢালাওভাবে সবাই স্বতন্ত্র নির্বাচন করবে বিষয়টা এমন নয়। ১৬ তারিখ পর্যন্ত দলীয়ভাবে পর্যবেক্ষণ করা হবে।”

প্রসঙ্গত, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে। এই নির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ছিল ৩০ নভেম্বর। সরকার পতনের এক দফা আন্দোলনে থাকা বিএনপি ভোট বর্জন করেছে। তবে নিবন্ধিত ৩০টি রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিচ্ছে।

নির্বাচন কমিশন জানিয়েছে, ৩০০টি সংসদীয় আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ২,৭৪১ জন। প্রতি আসনে গড়ে ৯ জন করে প্রার্থী।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই শুরু হয়েছে আজ শুক্রবার; শেষ হবে ৪ ডিসেম্বর। মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। পরদিন দেওয়া হবে প্রতীক; ওইদিন থেকেই নির্বাচনের প্রচারণা শুরু করতে পারবেন প্রার্থীরা।

সূত্র: ঢাকা ট্রিবিউন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *