আফগানিস্তানে ১০ বছরের বেশি মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ

আফগানিস্তানে ১০ বছরের বেশি মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফগানিস্তানে দ্বিতীয় দফা ক্ষমতায় এসে যুযোপযোগী শাসনব্যবস্থার কথা বললেও একে একে নারীর অনেক অধিকারই কেড়ে নিয়েছে তালেবান।

এবার ১০ বছরের বেশি বয়সী মেয়েদের স্কুল বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। এই নিষেধাজ্ঞাকে নারী অধিকারের ওপর ‘আরও কঠোর আঘাত’ হিসেবে আখ্যায়িত করেছে বিট্রিশ সংবাদমাধ্যম বিবিসি ফারসি বিভাগ।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, গজনি প্রদেশের তালেবান শাসিত শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা স্কুল ও স্বল্পমেয়াদী প্রশিক্ষণ প্রোগ্রামের প্রধানদের বলেছেন যে, ১০ বছরের বেশি বয়সী মেয়েদের প্রাইমারি স্কুলে পড়ার অনুমতি নেই।

এতে আরও বলা হয়, কিছু এলাকায় প্রচার ও নির্দেশনা মন্ত্রণালয় (যা পূর্বে নারী বিষয়ক মন্ত্রণালয় হিসেবে পরিচিত ছিল) মেয়েদের স্কুলের প্রধানদের অনুরোধ করেছিল যে, তৃতীয় শ্রেণির ওপরে অধ্যয়নরত মেয়েদের বাড়িতে পাঠিয়ে দিতে।

পূর্ব আফগানিস্তানের ষষ্ঠ শ্রেণির এক ছাত্রী বিবিসিকে জানায়, তাদের বলা হয়েছিল যে, যে মেয়েরা লম্বা এবং বয়স ১০ বছরের বেশি তারা স্কুলে প্রবেশ করতে পারবে না।

গত বছরের ডিসেম্বরে আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে নারীদের নিষিদ্ধ করে তালেবান। সেসময় বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি জাতিসংঘও এ সিদ্ধান্তের তীব্র নিন্দা জানায়।

২০২১ সালের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই মেয়েদের স্কুল ও বিশ্ববিদ্যালয়ে যাওয়া, এনজিওতে কাজ করা, পার্ক, সিনেমা হল, বিনোদনকেন্দ্র ও অন্যান্য জনপরিসরে যাওয়া নিষিদ্ধ করেছে তালেবান সরকার।

এছাড়া এ তালিকায় যুক্ত রয়েছে, একা ৪৫ মাইল চেয়ে বেশি দূরে যেতে না দেয়া, গৃহ নির্যাতনের স্বীকার স্বামীর সংসার ছেড়ে না যাওয়া; মেয়েদের রূপচর্চা কেন্দ্র বা বিউটি পার্লার বন্ধ করে দেয়া; টিভি শো, নাটক বা চলচ্চিত্রে অংশ না নেয়া ইত্যাদি। .

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *