আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের ওয়ার্কশপ অনুষ্ঠিত

আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের ওয়ার্কশপ অনুষ্ঠিত

পাথেয় রিপোর্ট : ১১ আগস্ট শনিবার আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর খিলগাঁওয় ইকরা বাংলাদেশ মিলনায়তনে সকাল দশটায় উক্ত কর্মশালা শুরু হয়। কেন্দ্রীয় কমিটির সদস্যদের আত্মউন্নয়ন ও জ্ঞানগত উৎকর্ষের লক্ষ্যে সেলফ ডেভেলপমেন্ট, কমিউনিকেশন স্কিল ডেভেলপমেন্ট, পাবলিক স্পিকিং বিষয়ে প্রশিক্ষণ দেন আইনজীবী জনাব রাশেদুল আলম মোল্লা। আযাদী আন্দোলন ও সাতচল্লিশের দেশভাগ নিয়ে ইতিহাস পর্যালোচনা করেন গবেষক আলেম মুফতি ফয়জুল্লাহ আমান কাসেমী।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস পর্যালোচনা করেন শেখ নাইমুল ইসলাম। ৭৫ পরবর্তী বাংলাদেশে রাজাকার পুনর্বাসন ও উত্থান নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন সংগঠনের প্রেসিডেন্ট সদর উদ্দিন মাকনুন।

তিনি বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার আগ পর্যন্ত বাংলাদেশবিরোধী শক্তি তৎপর হতে পারেনি কিন্তু দুঃখের বিষয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করার মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশে বিভিন্ন নামে রাজাকারদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় অর্থনৈতিক সামাজিক ও রাজনৈতিকভাবে শক্তিশালী করা হয় এবং এই ধারাবাহিকতা ১৯৯৫ সাল পর্যন্ত বহাল থাকে এরপর ২০০১ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত ছিল বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায়, যখন চিহ্নিত যুদ্ধাপরাধীদের গাড়িতে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের পতাকা উঠিয়ে দেওয়া হয়েছে।

আজ সেই সব যুদ্ধাপরাধীদের বিচারের মধ্য দিয়ে আমরা আমাদের কলঙ্ককে কিছুটা হলেও মুছতে পেরেছি। দেখতে দেখতে ৪৭ বছর পার হয়ে গেছে আর দেরি নয় এখন সময় এসেছে বর্তমান প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে, দেশ প্রেম ছড়িয়ে দেয়ার সুতরাং আমাদের সব বাধা অতিক্রম করে এগিয়ে যেতে হবে, বর্তমান প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা কীভাবে ছড়িয়ে দেয়া যায় সে ব্যাপারে গুরুত্বপূর্ণ বক্তব্য পেশ করেন তিনি।

প্রেসিডেন্টের সমাপনী বক্তব্যের মাধ্যমে উক্ত প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *