ইউক্রেন সরকারে বড় রদবদল, ৬ মন্ত্রীর পদত্যাগ

ইউক্রেন সরকারে বড় রদবদল, ৬ মন্ত্রীর পদত্যাগ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : বড় ধরনের রদবদল আসছে ইউক্রেন সরকারে। রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের মধ্যেই দেশটির ছয়জন মন্ত্রী পদত্যাগ করেছেন এছাড়াও প্রেসিডেন্টের এক সহযোগীকেও বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) যেসব মন্ত্রী পদত্যাগ করেছেন তাদের মধ্যে একজন দেশটির কৌশলগত শিল্প মন্ত্রী ওলেক্সান্ডার কামিশিন। তিনি দেশটির অস্ত্র উৎপাদনের দায়িত্বে ছিলেন। পদত্যাগের পর ওলেক্সান্ডার কামিশিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্য কোনো পদে নিযুক্ত হবেন বলে আশা ব্যক্ত করেছেন।

এছাড়াও দেশটির উপ-প্রধানমন্ত্রী ওলহা স্টেফানিশিনার পাশাপাশি বিচার, পরিবেশ ও পুনর্নির্মাণ বিষয়ক মন্ত্রীরাও পদত্যাগ করেছেন। পদত্যাগ করেছেন ইউক্রেনের রাষ্ট্রীয় সম্পত্তি তহবিলের প্রধান ভিটালি কোভাল। তাদের পদত্যাগের পর ইউক্রেনের মন্ত্রিসভার এক তৃতীয়াংশ পদ খালি পড়ে আছে।

চলতি মাসে যুক্তরাষ্ট্র সফরের আগে দেশের ভেতরে শৃঙ্খলা আনতে এসব পদ পূরণের পদক্ষেপ নিতে পারেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তার রাজনৈতিক মিত্ররা।

স্থানীয় সময় মঙ্গলবার জেলেনস্কি বলেন, ‘শরৎকাল ইউক্রেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। ইউক্রেন যেন প্রয়োজনীয় সব ফলাফল অর্জন করতে পারে, সে জন্য আমাদের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে শৃঙ্খলা আনতে হবে। এজন্য আমাদের অবশ্যই সরকারের কিছু প্রতিষ্ঠানকে শক্তিশালী করতে হবে এবং কিছু রদবদল করতে হবে। প্রেসিডেন্ট অফিসেও পরিবর্তন আসবে।’

এছাড়া প্রেসিডেন্টের ওয়েবসাইটে প্রকাশিত একটি ডিক্রি অনুসারে জেলেনস্কি তার ডেপুটি চিফ অব স্টাফদের একজন রোস্টিস্লাভ শুর্মাকেও বরখাস্ত করেছেন। তিনি অর্থনীতির বিষয়টি দেখভাল করতেন।

আরও পড়ুন: ইউক্রেনের ১৮ শতাংশ দখলের দাবি রাশিয়ার, নতুন অভিযানের প্রস্তুতি কিয়েভের

জেলেনস্কির দলের সিনিয়র সংসদ সদস্য ডেভিড আরাখামিয়া বলেছেন, সরকারে বড় ধরনের রদবদল আনা হবে। এর ফলে অর্ধেকের বেশি মন্ত্রীর দফতর রদবদল হবে।

তিনি বলেন, আগামীকাল বরখাস্তের জন্য একটি দিন রয়েছে। আর পরশু হবে নিয়োগের দিন।

এদিকে, ইউক্রেনের পোলতভা শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১ জনে। আহত হয়েছেন দুই শতাধিক। এছাড়া এখনো ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন ১৮ জন।

সূত্র: আলজাজিরা

Related Articles