ইসরাইলের গভীরে হিজবুল্লাহর মুহুর্মুহু রকেট হামলা

ইসরাইলের গভীরে হিজবুল্লাহর মুহুর্মুহু রকেট হামলা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : উত্তর ইসরাইলের গভীরে কয়েক ডজন রকেট হামলা চালানোর দাবি করেছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। শনিবার (২১ সেপ্টেম্বর) রাতে ওই অঞ্চলের হাইফা শহরের পূর্ব দিকের রামাত ডেভিড বিমান ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়েছে বলে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে।

হিজবুল্লাহর দাবি সত্যি হলে গত অক্টোবর থেকে উভয় পক্ষের মধ্যে পাল্টাপাল্টি রকেট ও বিমান হামলা শুরু হওয়ার পর ইসরাইলের সবচেয়ে গভীর এটাই ছিল গোষ্ঠীটির প্রথম রকেট হামলা।

ইসরাইলের সামরিক বাহিনী লেবানন থেকে ১০টি রকেট ছোড়ার কথা জানিয়েছে। এসব রকেটের অধিকাংশই লক্ষ্যবস্তুতে আঘাত করার আগেই জব্দ করা হয়েছে বলে দাবি তদের। ইসরাইলি আর্মি রেডিও জানিয়েছে, হিজবুল্লাহর রকেট হামলার পর ৬০ বছর বয়সি একজন আহত হয়েছেন।

এর আগে শনিবার সন্ধ্যায় দক্ষিণ লেবাননজুড়ে কয়েক শ বিমান হামলা চালিয়েছে ইসরাইল। হিজবুল্লাহর সম্ভাব্য হামলা ব্যর্থ করতে এসব হামলা চালানো হয়েছে বলে জানানো হয়েছে।

এক বিবৃতিতে হিজবুল্লাহ জানায়, এবার তারা তথাকথিত ফাদিয়া-১ ও ফাদিয়া-২ রকেট ছুড়েছে। গত কয়েক মাসে তারা ইসরাইলের দিকে যেসব রকেট ছুড়েছিল তা ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার সোভিয়েত রাশিয়ার তৈরি কাতিউশা রকেট।

গত মঙ্গল ও বুধবার লেবাননজুড়ে হামাস সদস্যেদের ব্যবহার করা কয়েক হাজার তারহীন যোগাযোগযন্ত্র পেজার ও ওয়াকিটকিতে একযোগে বিস্ফোরের ঘটনা ঘটে। লেবানন সরকার ও হিজবুল্লাহর দাবি, ইসরাইলের বৈদ্যুতিক বার্তার মাধ্যমে এ বিস্ফোরণ ঘটিয়েছে। যদিও ইসরাইল এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি। দুই দিনের বিস্ফোরণে সাধারণ মানুষসহ সশস্ত্র গোষ্ঠীটির ৩৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে প্রায় তিন হাজার।

এরপর গত শুক্রবার লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণের শরতলিতে ব্যাপক বিমান হামলা চালায় ইসরাইল। এতে হিজবুল্লাহর এক শীর্ষ কমান্ডারসহ অন্তত ৩৮ জন নিহত ও কয়েক ডজন আহত হয়।

Related Articles