‘ইসলাম মানুষের হৃদয়ে মনুষ্যত্ব ও ভ্রাতৃত্ববোধ সৃষ্টি করে’

‘ইসলাম মানুষের হৃদয়ে মনুষ্যত্ব ও ভ্রাতৃত্ববোধ সৃষ্টি করে’

পাথেয় রিপোর্ট : (দিল্লী) ইসলাম পরস্পরের মাঝে ভ্রাতৃত্ববন্ধন তৈরি করে বলে মন্তব্য করেন মাওলানা আসিফ মাহমুদ কাসিমী। তিনি বলেন, ইসলাম মানুষের হৃদয়ে মনুষ্যত্ববোধ সৃষ্টি করে।

১২ জুলাই বৃহস্পতিবার নয়াদিল্লী প্রসিদ্ধ পুরাতন মসজিদে হানাফীতে একটি ইসলামী মজলিসে তিনি এ কথা বলেন।

কারী আব্দুল্লাহের কুরআন তেলাওয়াতের মাধ্যমে ইসলাহী মজলিস শুরু হয়। প্রধান অতিথির বক্তব্যে মাওলানা আসিফ কাসিমী বলেন, ইসলাম মানুষকে চারিত্রিক মাধুর্যতা শিক্ষা দেয়, একে অন্যের প্রতি ভালো ব্যবহার ও হাস্যোজ্জ্বল মুখে কথা বলার আহ্বান করে। ইসলাম একমাত্র পূর্ণাঙ্গ ধর্ম। যদি কোন ব্যক্তি ইসলাম ধর্ম পূর্ণাঙ্গরূপে পালন করতে পারে, তাহলে সে পৃথিবীতে শান্তিতে বসবাস করবে, মানুষ তাকে ভালোবাসবে, আর মৃত্যুর পর জান্নাতের উচ্চ মাকামে তাঁর স্থান হবে।

ইসলাহী মজলিসে মুফতী মাহমুদ বলেন, আমরা ইসলাম ধর্ম পেয়েছি নবীকূল সর্দার, সাইয়িদুল মুরসালিন হযরত মুহাম্মদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মাধ্যমে। তাঁর চারিত্রিক মাধুর্য ও উত্তম আমল-আখলাকের দ্বারাই ইসলামের প্রচার-প্রসার হয়েছে। সাহাবায়ে কেরাম তাকে নিজেদের জীবন থেকে বেশি ভলোবেসেছেন। কিন্তু এখন আমরা দিন দিন আমাদের রাসূল সা. এর শিক্ষা দেয়া আদর্শ থেকে বিচ্যুত হচ্ছি। ইসলাম ধর্মের বিধিবিধান অনুযায়ী নিজের জীবন পরিচালনা করছি না। সেজন্যে এখন মানুষ আমাদেরকে ভালোবাসে না। সমাজে শান্তি শৃঙ্খলা প্রতিষ্ঠিত হচ্ছে না।

মাওলানা আসিফ কাসিমী বলেন, আজকের এই ইসলামী মজলিসের একমাত্র লক্ষ্য উদ্দেশ্য হলো, এখানে ঈমানের আলোচনা করার দ্বারা আমাদের ঈমানকে তাজা করতে হবে। দুনিয়ার সব কিছু ভুলে আল্লাহর দিকে মনোনিবেশ করতে হবে।
পরিশেষে উপস্থিত সবাইকে বেশি বেশি জিকির করার আহ্বান জানান তিনি।

অনুবাদ ও গ্রন্থনা : আদিল মাহমুদ
সূত্র : ডেইলি হিন্দুস্তান
সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *