ঈদযাত্রায় ঢাকায় রেলের ৩৩,৫০০ টিকিট অনলাইনে বিক্রি

ঈদযাত্রায় ঢাকায় রেলের ৩৩,৫০০ টিকিট অনলাইনে বিক্রি

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : প্রতি রোজার ঈদ এবং কোরবানির ঈদের আগের চার দিনে ঢাকা ছাড়েন প্রায় এক কোটি ২০ লাখ মানুষ। সে হিসাবে ঈদের সময় গড়ে প্রতিদিন ঢাকা ছাড়েন ৩০ লাখ মানুষ। যে কারণে এই সময় স্বাভাবিকভাবেই টিকিটের চাহিদা থাকে ব্যাপক। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ২ জুন থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয় এ বছরও।

যারা নিয়মিত ট্রেনযাত্রী তাদের অনেকেই, অতীতের ট্রেনের টিকিট কাটার বিভীষিকাময় অভিজ্ঞতার কথা মনে করতে গিয়ে তারা বলেন, প্রযুক্তির উন্নয়ন এবং ট্রেন টিকিটের আধুনিকীকরণের ফলস্বরূপ এখন আর স্টেশনে নির্ঘুম রাত কাটাতে হয় না। গত কয়েক ঈদে বাংলাদেশী প্ল্যাটফর্ম ‘সহজ’ এর মাধ্যমে টিকিট কেটে সন্তুষ্ট তারা। সহজ আসার আগেও ঈদযাত্রার টিকিট ৫০ ভাগ কাউন্টার এবং ৫০ ভাগ অনলাইন এ ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু তাদের এত বিপুল টিকিটের চাহিদা মোকাবেলা করার মতো সমর্থ ছিল না। কয়েকজন যাত্রী বলেন, বাংলাদেশ রেলওয়ের টিকিট ব্যবস্থাপনায় অনেক ভালো প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে আমাদের এই দেশী কোম্পানি সহজ এবং তাদের দেশী দক্ষ ইঞ্জিনিয়াররা।

এখন শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হচ্ছে। ঢাকা থেকে ৩৩ হাজার ৫০০টি আসনের শতভাগ টিকিট অনলাইনে বিক্রির কথা জানিয়েছে কর্তৃপক্ষ। রেলওয়ের ভাষ্য অনুসারে, অনলাইনে চাপ কমাতে পশ্চিমাঞ্চলের টিকিট বিক্রি শুরু হয় সকাল ৮টা থেকে। পূর্বাঞ্চলের শুরু হয় বেলা ২টায়। যাত্রীরা সহজেই রেলওয়ের ওয়েবসাইট এবং রেলসেবা অ্যাপ থেকে টিকিট সংগ্রহ করছেন। রেলওয়ের ওয়েবসাইটে একবার রেজিস্ট্রেশন করলেই চলবে। যারা আগে রেজিস্ট্রেশন করেছেন, তারা শুধু লগইন করেই আসন সংগ্রহ করতে পেরেছেন।

রেলওয়ে কর্তৃপক্ষ বলেছে, এবার এখন পর্যন্ত টিকিট বিক্রি নিয়ে কোনো অভিযোগ পাইনি। বাংলাদেশ রেলওয়ে টিকিটের প্রযুক্তি অনেক জটিল এবং সেই সাথে ঈদের টিকিট বিক্রির সময় রেলের সার্ভারে একসাথে অনেক মানুষের ট্রাফিক হিটের ধাক্কা সামাল দিতে হয়। যা বাংলাদেশের আর কোনো প্রযুক্তিগত কোম্পানির মোকাবেলা করতে হয় না। সহজ কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা গেছে, ২ জুন টিকিট বিক্রি শুরু হওয়ার পর থেকে, এ কয়দিনে সবচেয়ে বেশি টিকিট বিক্রি হয়েছে ৩ জুন। ওই দিন সারা দিনে টিকিটের জন্য গ্রাহকরা ৮ কোটি পাঁচ লাখবার চেষ্টা করেছেন। এ বিপুল পরিমাণ গ্রাহকের চাহিদা মেটানোর জন্য বাংলাদেশী অনলাইন টিকিট প্লাটফর্ম সহজের পক্ষ থেকে ১৬৭৭ সার্ভার স্থাপন করা হয়েছে। গ্রাহকদের শুরু থেকে শেষ পর্যন্ত একটি নিরবচ্ছিন্ন এবং ভালো অভিজ্ঞতা দেয়ার জন্য তাদের টেকনোলজি কাঠামোর আধুনিকীকরণ এবং গ্রাহকসেবার মানোন্নয়ন করেছেন।

Related Articles