একজন ম্যাশ দিলে এগার জন সোনার খেলোয়াড় দেব : পোলক

একজন ম্যাশ দিলে এগার জন সোনার খেলোয়াড় দেব : পোলক

একজন ম্যাশ দিলে এগার জন সোনার খেলোয়াড় দেব : পোলক

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি পেসার শন পোলক কী দারুণ মন্তব্য করেছেন জাতীয় দলের টিম প্রধান বাংলাদেশ ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে। একজন ম্যাশ দিলে এগার জন সোনার খেলোয়াড় দেওয়ার ঘোষণা করেছেন তিন।

কে এই মাশরাফী। তার নেতৃত্বে টাইগার ক্রিকেটের আমূল বদলে গেছে। বিশ্ব দরবারে উচ্চাসীনে বসেছে লাল-সবুজ জার্সিধারীরা।

ক্যারিয়ারের শুরু থেকেই দলকে একসুঁতোয় গেঁথে রাখার কাজটা ভালোভাবেই করে যাচ্ছেন মাশরাফি। প্রায় দেড় যুগের আন্তর্জাতিক ক্যারিয়ারে দুই অ্যাংকেল মিলিয়ে ১০ বার ডাক্তারের ছুরি-কাঁচির নিচে নিজেকে সঁপে দিয়েছেন। তবুও পিছপা হননি তিনি। ঘাড় বাঁকা করে ফিরেছেন সদর্পে। দোর্দণ্ড প্রতাপে নিজের কারিশমা দেখিয়েছেন।

দলকে ভালোবেসে, দেশকে ভালোবেসে এখনো লড়ে যাচ্ছেন ম্যাশ। তাই তো তিনি অন্যদের চেয়ে আলাদা। পেয়েছেন বিশ্বজোড়া খ্যাতি। তার লড়াকু মানসিকতায় ভীষণ মুগ্ধ দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি পেসার শন পোলক।

এতটাই বিমুগ্ধ যে নড়াইল এক্সপ্রেসকে নিয়ে তিনি বলেছেন, তুমি আমাকে একজন মাশরাফি দাও, আমি তোমাকে ১১টা ‘সোনার টুকরা’ (খেলোয়াড়) উপহার দেব।

দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্যবার রেকর্ড বুকে নাম লিখিয়েছেন মাশরাফী বিন মোর্ত্তজা। এবার আরেকটি অভিনব কীর্তি গড়ে তাতে ঠাঁয় করে নিলেন তিনি। প্রথম বাংলাদেশি হিসেবে তিন সংস্করণ মিলিয়ে শততম ম্যাচে অধিনায়কত্ব করার গৌরব অর্জন করলেন নড়াইল এক্সপ্রেস।

অধিনায়ক ম্যাশ অসাধারণ। সবসময় সতির্থদের পাশেই থাকেন তিনি। “ঘরের মাঠে একটা সিরিজ দিয়ে ক্রিকেটারদের মান বিচার করাটা কিছুটা অন্যায় হবে”- এমন কথা বলেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

দক্ষিণ আফ্রিকার মাটিতে সফর থেকেই বাংলাদেশের ক্রিকেটে অবস্থা ভাল যাচ্ছে না। প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে চলে গিয়েছেন। শ্রীলংকার বিপক্ষে ১টি ও জিম্বাবুয়ের বিপক্ষে দুটি ওয়ানডে ছাড়া জয় নেই বাংলাদেশের।

মাশরাফির মতে এমন সময় বাংলাদেশের আগেও এসেছে। তিনি বলেন, আফগানিস্তান সাথে একটি ম্যাচ হেরেছিলাম। ইংল্যান্ডের সাথেও সিরিজ হেরেছিলাম। এখানে টেস্ট ও টি টোয়েন্টিতে হেরেছি। ওয়ানডের শুরু টা ভাল ছিল।

এ ছাড়া পাকিস্তানের সাবেক পেসার রাওয়ালপিন্ডি এক্সপ্রেস খ্যাত গতি তারকা শোয়েব আখতার বাংলাদেশের মাশরাফি বিন মুর্তজাকে এবার বিশ্বকাপের সেরা অধিনায়ক বলেছেন। তার নেতৃত্বে আমূল পাল্টে যায় বাংলাদেশের ওয়ানডে দলের খেলোয়াড়দের শরীরী ভাষা। ইনজুরি নিয়েও নিজের পারফরমেন্স ধরে রাখার পাশাপাশি দলকে ঐক্যবদ্ধ রাখা, উদ্দীপ্ত করা, এসব ব্যাপার মাশরাফির নেতৃত্বগুণ আলাদা করে চিনিয়ে দেয়। এই মাশরাফির প্রশংসায় পঞ্চমুখ শোয়েব আখতার আর পাকিস্তানের সাবেক উইকেটরক্ষক রশিদ লতিফ।

পাকিস্তানের হয়ে ওয়ানডেতে ২৪৭ উইকেট শিকারি শোয়েব মনে করেন, ইংল্যান্ডে তাক লাগানো কিছু করে দেখাতে পারে বাংলাদেশ। পাকিস্তানের একটি টেলিভিশন অনুষ্ঠানে তিনি বলেন, এক কথায় ইংল্যান্ড বিশ্বকাপের সেরা অধিনায়ক মাশরাফি। তবে তাদের বেশি উচ্চাভিলাষী হওয়া যাবে না। তাহলেই তারা বিশ্বকাপে ভালো করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *