একমাসের ছুটিতে প্রধান বিচারপতি

একমাসের ছুটিতে প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক • এক মাসের ছুটিতে গেলেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। সোমবার তিনি ছুটিসংক্রান্ত একটি চিঠি রাষ্ট্রপতির কাছে পাঠিয়েছেন। সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি একজন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ দেবেন।

এ বিষয়ে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, অসুস্থতার কারণে প্রধান বিচারপতি ছুটিতে গেছেন। প্রধান বিচারপতি নিজের ছুটি নিজেই মঞ্জুর করেন। যেহেতু আমাদেরকে ছুটি বিষয়ে তিনি একটি ইনটিমিশন দিয়েছেন, সেহেতু ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ করতে হবে। এখন সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি একজন অস্থায়ী প্রধান বিচারপতি নিয়োগ দেবেন।

বিচারপতি অপসারণসংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করেন এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের সাত বিচারপতির বেঞ্চ। বাতিলের ওই মূল রায়টি লেখেন প্রধান বিচারপতি। তিনি রায়ে বাংলাদেশের রাষ্ট্র ও সমাজ, রাজনীতি, নির্বাচন কমিশন ও সংসদ এবং সামরিক শাসন নিয়ে বিভিন্ন পর্যবেক্ষণ দেন। তার ওই পর্যবেক্ষণে সরকার তীব্র সমালোচনা করে। প্রধান বিচারপতির পদত্যাগ দাবি করেন সরকারদলীয় সংসদ সদস্যরা। সরকারসমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আইনজীবীরাও তার পদত্যাগ দাবি করেন। একইসঙ্গে আইনজীবীরা দাবি করেছিলেন চলতি অবকাশের পূর্বেই প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে হবে। এসবের ধারাবাহিকতায় প্রধান বিচারপতি অবশেষে ছুটিতে গেলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *