এবার সুইডেনের রাজপ্রাসাদের সামনে কোরআন অবমাননা

এবার সুইডেনের রাজপ্রাসাদের সামনে কোরআন অবমাননা

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : ইউরোপের দেশ সুইডেনে আবারও ঘটেছে পবিত্র ধর্মগ্রন্থ কোরআন অবমাননার ঘটনা। এবার দেশটির রাজধানী স্টকহমের রাজপ্রাসাদের সামনে— শত শত পুলিশের উপস্থিতিতে দুইজন ব্যক্তি কোরআনের কয়েকটি পাতা পোড়ানোসহ বিভিন্নভাবে অবমাননা করেছেন।

গত ২৮ জুন পবিত্র ঈদুল আজহার দিন সালওয়ান মোমিকা নামে এক ইরাকি শরণার্থী স্টকহাম মসজিদের সামনে কোরআন অবমাননা করেছিলেন। সেই উগ্রবাদী মোমিকাই আরেকজন সহযোগীসহ এবার রাজপ্রাসাদের সামনে পুলিশের অনুমতি নিয়ে কোরআন অবমাননা করেছেন।

কথিত বাক স্বাধীনতার অংশ হিসেবে মোমিকাকে মুসলিমদের ধর্মগ্রন্থ অবমাননার সুযোগ দিচ্ছে সুইডেনের প্রশাসন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, সোমবার (১৪ আগস্ট) ৩৭ বছর বয়সী সালওয়ান মোমিকা এবং ৪৮ বছর বয়সী সালওয়ান নাজিম রাজপ্রাসাদের সামনে উপস্থিত হন। তাদের কোরআন অবমাননার জন্য এক ঘণ্টার সময় দেওয়া হয়। মোমিকা ও তার সঙ্গী আরবি ও সুইডিশ ভাষায় অনূদিত কোরআনের কয়েকটি পাতা নিয়ে আসেন। এরপর সেগুলো অবমাননা করে পুলিশের পাহাড়ায় ওই স্থান ত্যাগ করেন। মোমিকা সেখান থেকে চলে যাওয়ার পর অনেক মানুষ কোরআনের পাতাগুলো সংগ্রহ করেন।

এদিকে মোমিকা যখন সেখানে আসেন তখন এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতে অনেকে সেখানে জড়ো হন। তবে সেখানে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এমন কিছু হওয়ার আগেই ইরাকি শরণার্থী মোমিকা সেখান থেকে চলে যান।

আল জাজিরা জানিয়েছে, মোমিকা ২০১৮ সালে ইরাক থেকে সুইডেনে আসেন। ইরাকে থাকা অবস্থায় একটি খ্রিস্টান সশস্ত্রগোষ্ঠীর নেতা ছিলেন তিনি। যেটির সঙ্গে আবার শিয়া গোষ্ঠীর ভালো সম্পর্ক ছিল।

মোমিকাকে ২০২১ সালে তিন বছরের জন্য সুইডেনে থাকার অনুমোদন দেওয়া হয়েছে। কিন্তু সাম্প্রতিক সময়ে উস্কানি দেওয়ার অভিযোগে তার কাগজপত্র আবারও পরীক্ষা-নিরীক্ষা করার ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

সূত্র: আল জাজিরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *