ওয়ানডেকে বিদায় জানালেন ‘ইউনিভার্সাল বস’ ক্রিস গেইল

ওয়ানডেকে বিদায় জানালেন ‘ইউনিভার্সাল বস’ ক্রিস গেইল

ক্রীড়া ডেস্ক : ওয়ানডে ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ‘ইউনিভার্সাল বস’ ক্রিস গেইল। ইংল্যান্ড বিশ্বকাপের পরে ওয়ানডে ফরম্যাট থেকে অবসরের কথা ঘোষণা করলেন ওয়েস্ট ইন্ডিজের এ ওপেনার। রোববার ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের তরফ থেকে একথা জানানো হয়েছে।

ওয়ানডে ও টেস্ট তেমন না খেললেও টি-টোয়েন্টি ফরম্যাটে তিনি এক কথায় বোলারদের তুলোধুনো করেন। ২০১৪ সালে সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে সাদা পোশাকে দেখা গেলেও ওয়ানডেতেও তেমন একটা নিয়মিত নন। এবার অবশেষে ওয়ানডে ফরম্যাট থেকে বিদায় নেওয়ারই মনস্থির করে ফেললেন ক্যারিবিয়ান তারকা ক্রিকেটার ক্রিস গেইল।

রোববার (১৭ ফেব্রুয়ারি) উইন্ডিজ ক্রিকেট বোর্ডের (ডব্লিউসিবি) পক্ষ থেকে হঠাৎ করেই ঘোষণা দেওয়া হয়, ওয়ানডে থেকে বিদায় নিচ্ছেন ৩৯ বছর বয়সী এই ব্যাটিং দানব। ঘোষণায় জানানো হয়, চলতি বছরের ইংল্যান্ড বিশ্বকাপ খেলেই ওয়ানডে ক্রিকেটকে বিদায় বলবেন এই তারকা ব্যাটসম্যান।

১৯৯৯ সালের সেপ্টেম্বরে ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় ক্রিস গেইলের। এখন পর্যন্ত তিনি ২৮৪টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। এই জামাইকান খেলোয়াড়ের সংগ্রহে ৯৭২৭ রান। এর মধ্যে ২৩টি সেঞ্চুরি এবং ৪৯টি হাফ সেঞ্চুরির রেকর্ড তার ঝুলিতে।

সমান সংখ্যক ম্যাচে বল হাতেও ১৬৫ উইকেটের মালিক গেইল। আছে ৫ উইকেট নেওয়ার কৃতিত্বও। ৪টি করে উইকেট নেন তিন ম্যাচে।

গেইল বলেন, আমি তার কেটে লাইনটা অতিক্রম করতে চাই। চাই তরুণরা উপভোগ করুক। পার্টিতে নিজের স্থান স্থায়ী করতে চাই। তরুণরা সবসময় আমাকে উৎসাহিত করে, অনুপ্রাণিত করে। আমাকে সফল দেখতে সব করে। আমি মনে করি, আমাকে একটা শিরোপা উপহার দিতে সর্বস্ব উজাড় করে দেবে তারা। আমার জন্য টুর্নামেন্টটিতে বিশেষ কিছু করে দেখানোর সুযোগ। আশা করি, দারুণ কিছু দিয়ে বছরটি শেষ করতে পারব। বিশ্বের প্রতিটা টুর্নামেন্টে নিজেকে দেখতে চাই। দেখা যাক কী হয়।

আসছে ৩০ মে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে গড়াবে আইসিসি-২০১৯ ওয়ানডে বিশ্বকাপ। ১৪ জুলাই ফাইনালি লড়াই দিয়ে পর্দা নামবে। এর পর এই ফরম্যাটে আর দেখা যাবে না ইউনিভার্স বসকে। তবে টি-টোয়েন্টিতে খেলা চালিয়ে যাবেন তিনি।

ক্রিস্টোফার হেনরি “ক্রিস” গেইল (ইংরেজি: Chris Gayle; জন্ম: ২১ সেপ্টেম্বর, ১৯৭৯) জ্যামাইকান বংশোদ্ভূত ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অন্যতম সদস্য ও মারকুটে ব্যাটসম্যান হিসেবে পরিচিত। প্রায়শঃই তিনি ছক্কা হাঁকিয়ে থাকেন। ২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দলে নেতৃত্ব দিয়েছেন ক্রিস গেইল। তিনি ওরচেস্টারশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব, ওয়েস্টার্ন ওয়ারিয়র্স, বরিশাল বার্নার্স এবং কলকাতা নাইট রাইডার্স দলের পক্ষ নিয়ে খেলেছেন। বর্তমানে তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ বা আইপিএল ক্রিকেট প্রতিযোগিতায় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলছেন। বিগ ব্যাশ লীগে গেইল সিডনি থান্ডার দলের প্রতিনিধিত্ব করছেন। ঘরোয়া ক্রিকেটে জামাইকা দলে খেলছেন। এছাড়াও তিনি বাংলাদেশ প্রিমিয়ার লীগে বরিশাল বার্নার্স দলের অন্যতম ক্রিকেটার। ২০১২ সালে নতুন প্রবর্তিত শ্রীলঙ্কা প্রিমিয়ার লীগে ইউভা নেক্সটেরও সদস্য মনোনীত হন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *