‘কাজী মুতাসিম বিল্লাহ রহ. ছিলেন দেওবন্দী চেতনার ধারক-বাহক’

‘কাজী মুতাসিম বিল্লাহ রহ. ছিলেন দেওবন্দী চেতনার ধারক-বাহক’

পাথেয় রিপোর্ট : আল্লামা কাজী মুতাসিম বিল্লাহ রহ. দেওবন্দী চেতনার ধারক-বাহক ছিলেন বলে অভিমত ব্যক্ত করেছেন বাংলাদেশ জমিয়তুল উলামা ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক মাওলানা সদরুদ্দীন মাকনুন। তিনি বলেন, আল্লামা কাজী মুতাসিম বিল্লাহ রহ. ছিলেন একজন খালিস বুযুর্গ ব্যক্তিত্ব। তিনি শাইখুল আরব ওয়াল আজম হুসাইন আহমাদ মাদানি রহ.-এর একনিষ্ঠ ভাবশিষ্য ছিলেন। মাদানি যেহনিয়্যাতের ধারক-বাহক কাজী সাহেব হুজুর তার পুরো জীবন দ্বীন-ধর্মের জন্য ব্যয় করেছেন। সমাজের সর্বস্তরে দ্বীন প্রচারের লক্ষ্যেই তিনি ব্যাপৃত ছিলেন জীবনভর। স্বপ্ন কারিগর এই মনীষার সব স্বপ্ন ছিলো তার ছাত্রদের ঘিরেই। আমার সৌভাগ্য, আমি তার কাছে হাদিস পড়তে পেরেছি।

বাংলাদেশের প্রখ্যাত আলেম, বর্ণাঢ্যময় ও কর্মমুখর জীবনের অধিকারী আল্লামা কাজী মুতাসিম বিল্লাহ রহ. স্মরণে শুক্রবার বিকালে বাংলাদেশ জমিয়ত উলামা বাড্ডা থানা আয়োজিত ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন। মাওলানা ইকরামুল হকের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাংলাদেশ জমিয়তুল উলামার কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাসউদুল কাদির, প্রিন্সিপাল জিল্লুর রহমান, আর্টিস্ট শাকির এহসানুল্লাহ, আলেম মুক্তিযোদ্ধা প্রজন্ম ফোরামের সাংগঠনিক সম্পাদক রাশেদুল আলম মোল্লা প্রমুখ।

অনুষ্ঠানের শেষে হযরত কাজী মুতাসিম বিল্লাহ রহ.-এর জন্য বিশেষ মোনাজাতে অংশ নেন সবাই।

উল্লেখ্য, আল্লামা কাজী মুতাসিম বিল্লাহ রহ. গত ১৫ জুলাই মোতাবেক ৫ রমযান সোমবার সন্ধ্যা ছয়টা পঁয়তাল্লিশ মিনিটে তাঁর অসংখ্য শিষ্য-শাগরিদ, ভক্ত-অনুরক্ত ও আত্মীয়-স্বজনকে শোকসাগরে ভাসিয়ে আল্লাহ তা‘আলার সান্নিধ্যে চলে গেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *