কেনিয়ায় স্কুলে অগ্নিকাণ্ডে ১৭ শিক্ষার্থীর মৃত্যু

কেনিয়ায় স্কুলে অগ্নিকাণ্ডে ১৭ শিক্ষার্থীর মৃত্যু

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : আফ্রিকার দেশ কেনিয়ার মধ্যাঞ্চলে একটি প্রাইমারি স্কুলের ছাত্রাবাসে অগ্নিকাণ্ডে ১৭ শিক্ষার্থী নিহত হয়েছে। এ ঘটনায় আরও ১৩ জন গুরুতর আহত হয়েছে এবং মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে সতর্ক করেছে পুলিশ।

স্থানীয় সময় বৃহস্পতিবার মধ্য রাতে দেশটির নাইয়েরি কাউন্টির হিলসাইড এন্দারাশা প্রাইমারি স্কুলের ছাত্রাবাসে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় ও বয়স জানা না গেলেও অধিকাংশই শিশু । স্কুলটিতে পাঁচ থেকে ১২ বছর বয়সী প্রায় ৮০০ শিক্ষার্থী রয়েছ।

স্থানীয় পুলিশের মুখপাত্র রেসিলা ওনিয়াঙ্গো বলেন, ঘটনাস্থল থেকে উদ্ধার করা মরদেহগুলো এতটাই পুড়ে গেছে যে চেনা যাচ্ছে না।

তিনি আরও বলেন, ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণে সরকারের একটি দল ঘটনাস্থলে রয়েছে। অগ্নিকাণ্ডের কারণ তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো এই ঘটনাকে ‘ধ্বংসাত্মক’ আখ্যা দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ লিখেন, ‘আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই ভয়াবহ ঘটনার সুষ্ঠু তদন্তের নির্দেশ দিচ্ছি। দায়ীদের জবাবদিহিতার আওতায় আনা হবে।’

কেনিয়ার ডেপুটি প্রেসিডেন্ট রিগাথি গাচাগুয়া স্কুল প্রশাসকদের আহ্বান জানিয়েছেন, শিক্ষা মন্ত্রণালয়ের সুপারিশ করা সুরক্ষা নির্দেশিকা বোর্ডিং স্কুলে অনুসরণ করা হচ্ছে কিনা তা নিশ্চিত করতে।

কেনিয়া রেড ক্রস এই অগ্নিকাণ্ডকে ‘দুঃখজনক ঘটনা’ হিসেবে বর্ণনা করে জানায়, আহত অন্তত ১১ শিশুকে নাইয়েরি প্রাদেশিক জেনারেল হাসপাতালে নেওয়া হয়েছে। শিক্ষার্থী, শিক্ষক এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হচ্ছে এবং স্কুলে একটি ট্রেসিং ডেস্কও স্থাপন করা হয়েছে।

Related Articles