কোরবানিতে দাঙ্গা এড়াতে আরশাদ মাদানীর ৪ পরামর্শ

কোরবানিতে দাঙ্গা এড়াতে আরশাদ মাদানীর ৪ পরামর্শ

পাথেয় ডেস্ক : ১২০ কোটি মানুষের দেশ ভারত। বহু ধর্ম, জাতপাত থাকলেও হিন্দু ও মুসলিম ধর্মালম্বীই বেশী ভারতে। তবে হিন্দু সংখ্যাগরিষ্ঠ ভারতে সংখ্যালঘু মুসলিমরা সবসময় সাম্প্রদায়িক আচরণসহ নানা ধরনের নির্যাতনের শিকার হয়ে আসছে। মুসলমানদের ধর্মীয় উৎসব ও সামান্য সামান্য বিষয়ে এসব দাঙ্গা উসকে দেয় উগ্রবাদী হিন্দুরা। তাই আসন্ন কুরবানীর ঈদে এসব দাঙ্গাকে এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন ভারতের ঐতিহ্যবাহী দল জমিয়তে উলামা হিন্দের চেয়ারম্যান মাওলানা সাইয়্যিদ আরশাদ মাদানী।

বিশেষত ইউপি ও এর নিকটবর্তী আশপাশের বিভিন্ন ঘটনার কারণেই মুসলমানদের এই পরামর্শ দেয়া যাচ্ছে যে, বর্তমান অবস্থায় সাদা পশু কুরবানী দেয়ার স্থলে কালো পশুও কুরবানি দেয়া জায়েয। তাই যে কোনও ফেতনা থেকে বাঁচার জন্য এ ধরনের পরিবর্তন করাটাই ভালো।

২. যদি কোথাও কালো পশু কুরবানির ক্ষেত্রে কোনো বাধা আসে, তাহলে সেখানকার বুদ্ধিমান ও সম্মানীয় লোকদের মাধ্যমে প্রশাসনের লোকদের সহযোগিতায় কুরবানি দেয়ার ব্যবস্থা করবেন।

৩. যদিও (আল্লাহ না করুন) এই ধর্মীয় ওয়াজিবকে আদায় করার পথ বের করা না যায়, তখন যেখানে কোনো বাধা নেই , কঠোরতা নেই সেখানে কুরবানি দিয়ে দেবেন।

৪. যেখানে কুরবানি হয়ে আসছিল, বর্তমান অবস্থায় কঠিন হচ্ছে। সেখানে কমপক্ষে ছাগল দিয়ে হলেও কুরবানি জারি রাখতে হবে। তবে প্রশাসনকে বিষয়টি অবহিত করে রাখতে হবে। যাতে সামনের দিনগুলোতে কোনো সমস্যা না হয়।

মাওলানা মাদানী মুসলমানদের আশ্বস্ত করে বলেন, মুসলমানদের কখনো হতাশ হওয়া উচিত নয়। বর্তমান এ অবস্থার মোকাবেলা করতে হবে। আর তা নিরাপত্তা, শান্তি, ভালোবাসা, সহনশীলতার সঙ্গে করতে হবে।

http://shilonbangla.com/wp-content/uploads/2018/08/juh.jpg


গ্রন্থনা : কাউসার মাহমুদ
সুত্র : ডেইলি হামারা সামাজ, দিল্লী
সম্পাদনা : মাসউদুল কাদির

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *