‘খরচ কমাতে’ অ্যামাজনের ১৮ হাজারের বেশি কর্মী ছাঁটাই

‘খরচ কমাতে’ অ্যামাজনের ১৮ হাজারের বেশি কর্মী ছাঁটাই

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : “খরচ কমাতে” প্রযুক্তি খাতে জায়ান্ট কোম্পানি অ্যামাজন ১৮ হাজারের বেশি কর্মী ছাঁটাই করতে যাচ্ছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যান্ডি জেসি।

কর্মীদের উদ্দেশ্যে লেখা এক নোটে তিনি বলেছেন, “যাদের চাকরি যাচ্ছে, তাদের ১৮ জানুয়ারি থেকে তা জানানো হবে।”

এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, অ্যামাজন কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটার ইঙ্গিত দিয়েছিল নভেম্বরে, তবে তাতে কতজন চাকরি হারাবেন সেসময় তার সুনির্দিষ্ট সংখ্যা বলেনি তারা। এবার এই পদক্ষেপের মাধ্যমে কোম্পানিটি তাদের তিন লাখের মতো কর্মীবাহিনীর প্রায় ৬% ছেঁটে ফেলতে যাচ্ছে।

অ্যান্ডি জেসি বলেছেন, “যারা ক্ষতিগ্রস্ত হবেন তাদের সহযোগিতা, চাকরিচ্যুতির ক্ষতিপূরণ, সাময়িক সময়ের জন্য স্বাস্থ্য বীমার সুযোগ রাখা, অন্যত্র চাকরি খুঁজে পেতে সহায়তাসহ নানান প্যাকেজ দেওয়ার জন্য কাজ করছি আমরা। অ্যামাজন কঠিন ও অনিশ্চিত সময় পার করছে। আমরা অতীতেও পেরেছি, সেই ধারাবাহিকতা বজায় রাখব আমরা।”

কোন অঞ্চলের কর্মী ছাঁটাই হবে সে বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু না বলে অ্যামাজনের এ প্রধান নির্বাহী জানান, “ইউরোপের যেখানে যেখানে প্রযোজ্য” সেখানে কর্মীদের প্রতিনিধিত্বকারী সংগঠনগুলোর সঙ্গে কোম্পানি যোগাযোগ করবে।

অ্যামাজনের স্টোর অপারেশন এবং পিপলস, এক্সপেরিয়েন্স ও টেকনোলজি দল থেকে সবচেয়ে বেশি কর্মী ছাঁটাই হবে, বলেছেন তিনি।

প্রযুক্তি খাতে জায়ান্ট এ কোম্পানিটি দুই মাস আগেই তাদের বার্ষিক মূল্যায়নে খরচ কমানোর দিকে নজর দেওয়া হবে বলে জানিয়েছিল।

অ্যামাজন এরই মধ্যে নতুন কর্মী নিয়োগ স্থগিত ও তাদের বেশকিছু গুদামের সম্প্রসারণ কাজও বন্ধ রেখেছে। ব্যক্তিগত সরবরাহ রোবট প্রকল্প বাতিলসহ ব্যবসার কিছু অংশ বন্ধেরও পদক্ষেপ নিয়েছে তারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *