গোনাহ থেকে বাঁচার জন্য হিম্মত

গোনাহ থেকে বাঁচার জন্য হিম্মত

মাওলানা আমিনুল ইসলাম : মানুষ হিসেবে আমাদের দৈনন্দিন চলা ফেরা উঠা বসায় গোনাহ হয়ে যেতে পারে। এ সকল গোনাহ থেকে আমাদের বেঁচে থাকতে হবে। আর গোনাহ থেকে বাঁচার জন্য প্রয়োজন হিম্মত। সৎ সাহস।

আজকাল আমরা বিভিন্ন সময় বিভিন্ন গোনাহে জড়ায়ে পড়ি। অনেকে গোনাহের কাজ ছাড়তে পারেন না। সব সময় একটা না একটা গোনাহ করে ফেলেন। তাদের জন্য উচিত, গোনাহ থেকে বাঁচার হিম্মত করা। একদম মনে প্রাণে প্রতিজ্ঞা করা আর কোন গোনাহ করবনা।

শুক্রবার বাদ মাগরীব , ঢাকাস্হ তেঁজগাঁও জামিয়া ইসলামিয়া রেল ষ্টেশন মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা লিয়াকত আলী মাসউদ সাহেব, তিনি গিয়ে ছিলেন, বর্তমান জমানার একজন বিদগ্ধ আলেম, খলীফায়ে ফেদায়ে মিল্লাত, আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ সাহেবের কাছে। সে সময়ে বিভিন্ন কথার ফাঁকে আল্লামা মাসউদ বলেন, গোনাহ থেকে বাঁচতে হলে আমাদের হিম্মত থাকা চাই। প্রতিজ্ঞা থাকা প্রয়োজন। আমরা মানুষ। দুনিয়ার বিভিন্ন রং তামাশায় মিশে আমাদের গোনাহ হয়ে যায়, সে ক্ষেত্রে গোনাহ থেকে বাঁচার জন্য হিম্মত প্রয়োজন। প্রত্যেক মানুষের চেষ্টা করতে হবে গোনাহ থেকে বাঁচার জন্য।

গোনাহ থেকে বাঁচার জন্য কেউ যদি চেষ্টা করে, কেউ যদি হিম্মত করে, কেউ যদি প্রতিজ্ঞা করে আর গোনাহ করব না, তাহলে তার জন্য গোনাহ থেকে বাঁচা অনেক সহজ হয়ে যাবে। বান্দার কাজ হলো, চেষ্টা করা, হিম্মত করা। আর শক্তি দেওয়ার মালিক হলেন আল্লাহ। পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন, ‘ওয়াল্লাজিনা জাহাদু ফিনা, লানাহদিয়ান্নাহুম সুবুলানা … । ‘যে আমার রাস্তায় চলার জন্য মুজাহাদা করবে, চেষ্টা করবে, আমি তাদের অবশ্যই আমার পথে পরিচালিত করব, আল্লাহ অবশ্যই সৎকর্ম পরায়ণদের সাথে আছেন (সুরা আনকাবুত-৬৯)।’

এমনি ভাবে হাদীসের মধ্যে অনুরুপ সু সংবাদ পাওয়া যায়। যার ভাবার্থ আসে, ‘চেষ্টা বান্দার পক্ষ থেকে আর পুরা করার মালিক আল্লাহ তায়ালা।’ এজন্য বান্দার পক্ষ থেকে চেষ্টা অব্যাহত রাখতে হবে। গোনাহ থেকে বাঁচার জন্য কোশেশ করে যেতে হবে। হিম্মত করে যেতে হবে। তাহলে আল্লাহ তায়ালা শক্তি দান করবেন। গোনাহ থেকে বেঁচে সঠিক রাস্তায় পরিচালিত হবে।

আল্লাহ তায়ালা আমাদের শক্তি দান করুন। আমাদের সকলকে গোনাহ থেকে বেঁচে থাকার তাওফিক দিন। আমিন।

লেখক : শিক্ষক ও বিশ্লেষক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *