জেরুজালেমে আজান নিষিদ্ধ করলো ইসরায়েল

জেরুজালেমে আজান নিষিদ্ধ করলো ইসরায়েল

ওয়ার্ল্ড ডেস্ক : জেরুজালেমে আজান নিষিদ্ধ করলো ইসরায়েল। সোমবার তেলআবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের কার্যক্রম শুরুর পর সেখানে আজান দেয়া নিষিদ্ধ করেছে ইসরাইল। সোমবার জেরুজালেমে যুক্তরাষ্ট্রের ইসরায়েলি দূতাবাস উদ্বোধনী অনুষ্ঠানের সময় এ ঘোষণা দেয়া হয়েছে। খবর ইয়ানি সাফাক।

দূতাবাস উদ্বোধনের অনুষ্ঠানে ট্রাম্পের প্রশংসা করে করে বহু ব্যানার প্রদর্শন করা হয়। ওইসব ব্যানারে ‘ট্রাম্প মেক ইসরায়েল গ্রেট’ এবং ‘ট্রাম্প ইজ এ ফ্রেন্ড অব জিওন’ স্লোগান লেখা ছিল।

এদিকে সোমবার সকাল থেকে ফিলিস্তিনিরা গাজায় বিক্ষোভ করতে থাকলে ইসরাইলি সেনাবাহিনী নির্বিচারে তাদের ওপর গুলি চালায়। ইসরায়েলি সৈন্যদের গুলিতে রক্তাক্ত গাজায় একদিনে নিহত হয়েছে ৫৫ ফিলিস্তিনি।

ইসরায়েলি সৈন্যদের গুলিতে একদিনেই ৫৫ জন ফিলিস্তিনি নিহত হওয়ার পর জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকার আহ্বান জানিয়েছেন।

নিহতদের মধ্যে অনেক শিশুও রয়েছে। দুই হাজারের বেশি ফিলিস্তিনি ইসরায়েলের হামলায় আহত হয়েছেন। তুরস্ক এই ঘটনাকে হত্যাযজ্ঞ বলে বর্ণনা করেছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার জেইদ বিন রাদ জেইদ আল হুসেইন বলেছেন, যারা এই জঘন্য মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী, তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে।

উল্লেখ্য, ২০১৪ সালে গাজায় ইসরায়েলের হামলার পর একদিনে এতো বেশি ফিলিস্তিনি নিহত হবার ঘটনা আর ঘটেনি।
এপি/পি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *