টিকিটের চেয়ে বেশি পথ ভ্রমণ করলে ভাড়া ১০ গুণ

টিকিটের চেয়ে বেশি পথ ভ্রমণ করলে ভাড়া ১০ গুণ

পাথেয় টোয়েন্টিফোর ডটকম : দেশের প্রথম মেট্রোরেল চালু হচ্ছে আজ। আজ বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীবাসীর বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের উদ্বোধন করবেন। উদ্বোধনের পরদিন থেকে মেট্রোরেলে চড়তে পারবেন সাধারণ যাত্রীরা।

ইতোমধ্যে মেট্রোরেল পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট লিমিটেড (ডিএমটিসিএল) যাত্রীদের জন্য বেশকিছু নির্দেশনা ও বিধিনিষেধ জারি করেছে। এরমধ্যে একটি হলো— টিকিটে নির্ধারিত দূরত্বের চেয়ে বেশি পথ গেলে যাত্রীকে জরিমানা হিসেবে ১০ গুণ ভাড়া দিতে হবে, অন্যথায় কারাদণ্ড ভোগ করতে হবে।

মেট্রোরেল আইনে-২০১৫ অনুযায়ী, মেট্রোরেলে অনুমোদিত দূরত্বের বেশি ভ্রমণ করলে বা ভাড়া এড়ানোর উদ্দেশ্যে অন্য কোনো কৌশল অবলম্বন করলে তা অপরাধ হিসেবে গণ্য হবে। এ জন্য মেট্রোরেলে যাতায়াতের ভাড়ার ১০ গুণ পর্যন্ত অর্থদণ্ড, অনাদায়ে অনধিক ৬ মাসের কারাদণ্ড ভোগ করতে হবে।

মেট্রোরেলের ভাড়ার পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক জানান, আপাতত মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন (দিয়াবাড়ি) থেকে সরাসরি ট্রেন আসবে আগারগাঁও স্টেশনে। ভাড়া হবে ৬০ টাকা। মাঝে কোনো স্টেশনে ট্রেন থাকবে না। আগামী ২৬ মার্চ থেকে মাঝের সব স্টেশনে যাত্রা ওঠানামা শুরু হবে।

এদিকে, মেট্রোরেলে বাসের মতো শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া থাকছে না। তবে যারা ম্যাস র‌্যাপিড ট্রানজিট বা এমআরটি পাস ব্যবহার করবেন, তারা ১০ শতাংশ ছাড় পাবেন। পূর্ব ঘোষণা অনুযায়ী, মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। উত্তরা দিয়াবাড়ি (উত্তরা নর্থ স্টেশন) থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত ভ্রমণ করলে ভাড়া গুনতে হবে ৬০ টাকা। উত্তরা নর্থ থেকে পল্লবী ও মিরপুর-১১ স্টেশন পর্যন্ত ৩০ টাকা, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন পর্যন্ত ৪০ টাকা এবং শেওড়াপাড়া স্টেশন পর্যন্ত ৫০ টাকা। এ ছাড়া পল্লবী থেকে মিরপুর-১১, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশন পর্যন্ত সর্বনিম্ন ২০ টাকা। তবে পল্লবী থেকে শেওড়াপাড়া ও আগারগাঁও স্টেশন পর্যন্ত যাত্রীদের গুনতে ৩০ টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *